Thursday, April 8, 2021

ভালোবাসার ঈশ্বর

 ভালোবাসার ঈশ্বর 

.... ঋষি 


যীশুকে ওরা যখন চাবুক মারছে

রুখে দাঁড়ানোর মতো মেরুদন্ড ছিল না করোর 

যীশুর রক্তমাখা শরীরে লাল সমুদ্র 

যীশুর সেই রক্ত বোধহয় ভালোবাসা 

আর যীশুর ক্রুশ হলো 

ভালোবাসার কাঁটা। 

 .

ক্রুশ যন্ত্রণা নয় আসলে, অপমান

এই দেখআমার মধ্যে সেই ইহুদীর বাচ্চা রাজা

এই দেখো আমার মধ্যে ঘুমিয়ে আছে একটা জাত মজদুর ,

ভবিতব্য 

একজন ঈশ্বরের মৃত্যু খবরের কাগজে দাগ রাখে কিছুক্ষন 

অথচ ঈশ্বরের মৃত্যুতে পৃথিবীর বদল নেই। 

.

যীশুকে যে চাবুক দিয়ে আঘাত করা হয়েছে তা চামড়ার  

অথচ সময়ের চামড়ায় আজ গন্ডারের মুখ ,

আমার মানুষের চামড়া সম্বন্ধে জানা নেই 

তবে শোনা কথা মানুষের চামড়ার অজস্র স্তর।

আমি স্তর শিখবো বলে মানুষের রক্তপ্রবাহে অদ্ভুত ভাবে খুঁজে পাই নদী উৎস 

খরস্রোতা জলস্রোত ,

খরস্রোতা জলস্রোত বললে আমার মনে আসে 

একলা দুপুর 

আর তোমার খোলা অবিন্যস্ত চুল 

ভাবনা। 

.

সময়ের সস্তার দিকে বিশেষ যাওয়া হয় না 

তাই আমি ক্রমশ ভুলে চলেছি আমার মানুষরূপী এই শরীরটা ,

আমার রক্তে আজকাল অদ্ভুতভাবে যীশুর ভাবনা 

ভাবনা পবিত্র ঈশ্বর 

আর পৃথিবীর ভিতরে আরেকটা পৃথিবী। 

না না আন্দোলন নয় 

না না গণপরিবহন নয় 

না না কোন বিপ্লব ,কোনো পরিবর্তন দরকার নেই 

দরকার শান্তি ,ভালোবাসা 

পবিত্র জেরুজালেমের মাটি যাতে আর না ভেজে যীশুর রক্তে। 








No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শারী পড়ি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল,...