Sunday, April 11, 2021

প্রতিদিন



প্রতিদিন
..ঋষি 
প্রতিদিন অফিসে যাই 
ফিরে আসি নিয়ম করে রোজ গভীরে দরজা খোলার অপেক্ষায়, 
প্রতিদিন ঘড়ির কাঁটার নিয়ম মাফিক এই শহরের ভীড় 
শুনশান হয়ে যায় প্রতি রাতে,
আমার মতো কেউ একলা শহরের ফুটপাথে গিয়ে দাঁড়ায় 
চিৎকার করে বলতে চায় 
আমার শহর। 
.
প্রতিদিন কতকিছু চোখে পড়ে
কচি কাচাদের কান্না, উড়তি বয়সের রোমান্টিক ফিসফাস 
বৃদ্ধ বয়সের বিশ্বাস  গত হওয়া সময়ের রাস্তা পারাপারে 
বুড়িয়ে যাওয়া বাচ্চাদের হাতে নীল ফোন। 
সবকিছু দেখি 
দেখি এই শহরের কর্পোরেশনের কলে চান করছে শহর
রেস্টুরেন্টে কাপ ধুতে ধুতে ছ বছরের ছেলেটা বোধহয় ভাবছে 
বড় হয়ে সে এই শহরটাকে কিনবে। 
.
দেখছি প্রতিদিন কিভাবে ফেসবুকে কত বিপ্লব পোস্ট করছে সময়
মধ্যহ্ণে দাঁড়ানো সেই ভদ্রমহিলা কি সহযে লিখছে 
ছুঁতে চাই, 
রাষ্ট্রসমগ্রকে দেখছি প্রতিদিন নিয়ম করে স্বপ্নদের বলতে
আর দেখছি হাজারো মানুষ সেই স্বপ্নে আধপেটা পথ হাঁটছে। 
সব হচ্ছে এই শহরে
কিন্তু সবচে অবাক আমি কোথাও নেই সেখানে
আমি অফিস যাচ্ছি 
নিয়ম করে ফিরে আসছি স্বপ্নের দরজায়, 
আজ বোধহয় খুলবে দরজাটা
আশা রাখছি আমার মতো দেখতে সেই ছেলেটা
আজ ঘুমোবে নিশ্চিন্তে শহরকে সাক্ষী রেখে। 


No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শারী পড়ি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল,...