Thursday, April 8, 2021

আমরা করবো জয়

 


আমরা করবো জয় 

... ঋষি 


সময়ের কাছে নতজানু হয়ে বসে আছি 

তোমার চোখে মুখে আজকাল দিনান্তের ক্লান্তিগুলো প্রকট ,

প্রকট আমার কাছে জং ধরা দিনের কবিতা ,

গুঁড়ো গুঁড়ো স্থবিরতা 

গুঁড়ো গুঁড়ো দৃশ্যগুলো আমাকে বন্দি করছে ফটোফ্রেমে 

আমার গলায় ঝোলানো সময়ের শিকল। 

.

না এই মৃত্যু আমার না 

না এই মৃত্যু শুধু হাওয়ায় ভাসতে থাকা গসিপের মতো সামান্য নয় 

আসলে এই মৃত্যু পালাবার 

পালাতে পালাতে আমার আটত্রিশটা পাথর 

পালতে পালাতে আমার দেশের নামে বলাৎকার 

 হৃষ্টপুষ্ট নধর কান্তি সময় সাক্ষী 

আমার হাসিতেও আজকাল মৃত্যুর পায়ের শব্দ পাওয়া যায়। 

.

এই উন্মাদ সময় 

পটাসিয়াম সায়ানাইট ,মৃত্যুমিছিল ,কারফিউ আর মগজধোলাই 

আমি তো বলতে পারছি না নবারুণ স্যারের মতো 

এই মৃত্যু উপত্যকা আমার দেশ না 

বরং মৃত্যুকে সাক্ষী রেখে নকল মিডিওকার গোলাপ স্বপ্নে ভাসছি ,

চারিপাশে মৃতদেহ আমি সাক্ষী 

সম্পর্কের সব সাজানো লাশ। 

.

না এই মৃত্যু আমার না 

বরং সময়ের বুকে তীর মেরে আমার বারুদের ঘোরে বিদ্রোহী বিস্ফোরণ ,

নিপাত যাক সময় 

নিপাত যাক ভিক্তোরিয়া ,কলেজস্ট্রীর ,প্রেসিডেন্সি ,রাসবিহারী

সব সময়ের সময়ের বিদ্রুপ ,

জেগে উঠুক মানুষের মুখ 

জেগে উঠুক মানুষের স্বপ্ন 

আর আমার বিশ্বাস 

পিট সিগার ভুল করে লেখেন নি  "আমরা করবো জয়"।   


No comments:

Post a Comment

মধ্যবর্তী

একটা বিস্ফোরণ দরকার ছিল  দরকার ছিল একটা সীমা ছাড়ানো চিৎকারের  তোমার বুকের কাপড় সরে গেছে ,আমি রয়ে গেছি মধ্যবর্তী  তোমার নাভির থেকে দাগগুলো যদ...