Sunday, April 4, 2021

কি দিন ছিল

কি দিন ছিল 
... ঋষি 
সময় চলে গেছে 
এখন সজারুর কাঁটা দিয়ে দাঁত হাকড়ে ভাবি 
কি দিন ছিল, 
ঠোঁটে লেগে থাকা ফিল্টার উইলস, ট্যাক্সির ব্যাকসিটে জড়িয়ে ধরা তুমি 
বিশ্বাস  করো তখন কলকাতায় বরফ পরতো, 
বেশিদিন নয়, এই তো কিছুদিন আগের কথা 
নচিকেতা তখন গাইতো আমার পরিচয় বেকার যুবক আমি। 
.
কেটে গেছে 
সন্দীপন এখন নির্ঘাত রাত্রে ফোন করে বলে 
কি দিন ছিল? 
তখন মধ্যরাতে দরজায় খুলে রাস্তায় এসে তারা গুনতো ভবিষ্যত, 
প্রশান্তকে মনে পড়ে অর্ধেক রাত্রে আমার জানলায় এসে বলতো
চল ফুঁকে আসি 
ঘুম আসছে না যে। 
.
সময় চলে গেছে 
এখন এ শহরে আর ফুল ফোটে না, পায়ে ফোঁটে কাঁটা 
ঘুম ভাঙা ভোরে অনিন্দিতা ফোন করে বলে না
কলেজ আসবি কিন্তু, 
আজ ইউনিয়ানের মিটিং আছে। 
এখন শহরের হাইরাইজে নিয়ম করে পোড়ে সময়ের বুক 
আমার মতো কেউ পানশালা থেকে বেড়িয়ে 
রাস্তায় দোমড়ানো বোতলটা লাথি মেরে বলে,ধুস জীবন, 
সব কেমন বদলে গেছে।
মাঝরাতে আজকাল অসিত ফোন করে বলে 
আর ভালো লাগছে না ভাই, আর কত অন্যদেশে 
ফিরতে চাই, 
আমি ভাবি ফিরবো কি করে? 
ফিরতে গেলে যে সময়কে দাবানলে জ্বলতে দেখতে হবে।

No comments:

Post a Comment

মধ্যবর্তী

একটা বিস্ফোরণ দরকার ছিল  দরকার ছিল একটা সীমা ছাড়ানো চিৎকারের  তোমার বুকের কাপড় সরে গেছে ,আমি রয়ে গেছি মধ্যবর্তী  তোমার নাভির থেকে দাগগুলো যদ...