Sunday, April 4, 2021

কবি ও কবিতা

কবি ও কবিতা
... ঋষি 
না না কবিতা কোন শব্দ হতে পারে না শুধু
আর কবি সেই লোকটা নয় যে সময়ের সাথে সমঝোতা করে, 
আমি এমন কিছু সৃষ্টিকে জানি যাকে সময়  প্রকৃতি বলে, 
অথচ অবাককান্ড আমি পাখির ডাকে কবিতা দেখি
আমি ঝরনার শব্দে, নদীর গতিতে, সমুদ্রের গাম্ভীরর্যে 
এমনকি কোন ষোড়শীর সদ্য গড়ে ওঠা শরীরে কবিতা দেখি।
.
 আমি বেশ কিছু সৃষ্টি কুড়িয়ে দেখেছি 
কবিতার আসলে কোন জাত নেই, কবিতার মতো নির্লজ্জ,নগ্ন 
না নেই, 
আর কবি সেই লোকটা যে ভাবনায় পৃথিবী বদলাতে চায় 
সে চায় প্রতিটা সন্তানের মুখে খাবার 
তাই তো কবির কলম বিক্রি সম্ভব নয় সময়ের কলায়। 
.
তবে এ কোন সকাল আজ
যেখানে সৃষ্টিগুলো ঈশ্বরের না হয়ে, রিমেকি বড় 
তবে এ কোন সময় 
যেখানে সৃষ্টি স্পর্ধা রাখে না মাথা উঁচু করার 
বরং কুত্তার মত পদ লেহন করে, কুর্নিশ ভিক্ষা করে।
আমি মানি কবিতার জন্য পাঠক দরকার 
কবিতা লেখার জন্য আকাশ দরকার
কিন্তু সবচেয়ে আগে জানা দরকার কবিতার শব্দরা সব মিসাইল 
যা সেকেন্ডে ছিন্নভিন্ন করতে পারে একটা সভ্যতা
আবার কবিতার শব্দরা মা হয়ে, প্রেমিকা হয়ে, বিদ্রোহ হয়ে 
সময় বদলাতে পারে, 
কবিতা মোটেও বিকোয়া নয় 
বরং কবিতা স্বতন্ত্র একটা বিপ্লবের নাম। . 
.
না না প্লিজ কবিতাকে দাঁড় করাবেন না বাজারি লাইনে 
কবিতাকে নিয়ে সংস্কৃতি চটকে করবেন না বে আব্রু 
বরং শ্রদ্ধা  করুন, সন্তানের মত লালন করুন, 
দেখবেন আগামী কোন দিনে কবিতাই বদল করবে দুনিয়া 
কবিতায় গড়ে তুলবে দেশ 
মনে রাখবেন কবি ভাবনা লেখে,
আর কবিতা বদলায় সময়। 

No comments:

Post a Comment

কবিতার শোক

লিখতে পারাটা একটা অসুখ  ভীষণ কষ্ট ,ভীষণ আনন্দ ,প্রেম প্রবাহ ,অসংখ্য শোক,শহর ,মানুষ   সব কেমন সাদা পাতায় সংসার বুনতে থাকে  শব্দদের ঘুণপোকার স...