Tuesday, April 6, 2021

আদিমতা

আদিমতা
...  ঋষি 
আমাকে আদিম হতে শেখাও নি অনেকদিন 
এক অশান্তি এই শহরে,
দরজা হাঁ করা সভ্যতার ঘুম ভাঙা আলিয়ান, 
চলন্তিকা এই শহরে আমি স্থবির 
শুধু নুপুরের শব্দ শুনি, শুনি অবান্তর কিছু আসা যাওয়া 
স্ফটিকের কাছে। 
.
তুমি কিছু বুঝবে না
তুমি সবই বোঝো, 
একদিন এই শহরের পথে ট্যাক্সি  চড়া নিবেদন 
মেহফিল জুড়ে হাওয়ায় ওড়া সিল্করুট 
তোমার সিঁথি বেয়ে লং ড্রাইভ, শুকনো শকুন্তলা সরনী
না তুমি আমায় আদিম হতে শেখাও নি বহুদিন। 
.
কেন যে কাছে যেতে চাই 
বুকের আগুনে উড়তে থাকা রুমাল হাতছানি দেয়, 
আমি সব কিছু ভুলে যাই
বোবা প্রেম অন্ধকার খোঁজে আলো হয়ে। 
আমি আদিম হতে চাই 
পবিত্র পাথরের মতো অহল্যা আমার বুকে 
অকারনে এসরাজ সুর ভাঁজে মাথার ভিতর হাইওয়ে
একটা প্রছন্ন ছায়া ল্যাম্পপোস্টে দূরত্ব খোঁজে। 
অন্ধকার আদিমতায় জোনাকির ভিড়
গাড়িগুলো হাইওয়ে হয়ে চড়তে থাকে আমার বুকে
অন্ধকার সুখ, সুখী তখন 
বন্য আদিমতা মৃত্যুর সাক্ষী রাখে পরেরদিন খবরের পাতায় 
একটা এক্সিডেন্ট আর হাইওয়ে। 


No comments:

Post a Comment

লুকিং গ্লাস

আরো দ্রুত এগিয়ে যাও তুমি  যাতে তোমার পিছনের ভয়গুলো তোমাকে না ছুঁতে পারে  ঠিক এখানেই একটা ফুলস্টপ লাগানো আছে , স্বার্থক মুক্তি আর মুক্তির মাঝ...