Wednesday, April 7, 2021

তুমি শব্দটা



 তুমি শব্দটা 

,,,,, ঋষি 

.

শব্দদের ভেঙে চলেছি চোখের পাতায় 

প্রেম শব্দটা শুধু চলন্তিকা তোমায় জড়িয়ে আসে ,

আমি তৃণভোজী এক কিশলয় সকালের ঘুম 

আমার আমিষ শব্দটা শুধু তোমার চুমুতে ,তোমার রান্নাঘরে ,

তোমার চুলেতে ,তোমার গন্ধে শহর মাতায় 

আমি তখন পাগল কবি এই শহরের রাস্তায় কবিতা লিখি মানুষের। 

.

বাকি সব আদ্রতা 

নিমেষের চিচিংফাঁক শুধু একটা প্রহসন,

কে নেশা করে  ন্যাংটা হয়ে শুয়ে আছে কার কাছে 

কে দিঘার সমুদ্রে বুনে চলেছে "বে অফ ফাক" 

আমি তাদের জন্য বাঁচি নি কোনোদিন ,

আমি  শুধু কবিতায় আছি

আমি শুধু তোমাতে আছি 

আর আছি তোমার চোখের অভিমানে দপ করে জ্বলে ওঠা প্রদীপে।  

.

মাইরি বলছি  বুক পুড়ে যায় 

যখন তোমার কাজল লেপ্টে এক ফালি অভিমান শহর ভেজায় ,

আমার হাতের মুঠোয় তখন এক আঁচলা জীবন 

চলকে ওঠে 

মনে হয় এই পৃথিবীর নাটকে আমি কেন এত অসহায় ?

মনে হয় শব্দরা পারে না তোমার চোখের জল মোছাতে 

কিংবা তোমার মাথায় হাত বুলিয়ে বলতে 

আমি আছি। 

তুমি যখন গভীর চোখে আমাকে বলো " ভালো আছি "

হঠাৎ সারা শহর জনশুন্য হয়ে যায় 

রাস্তাঘাটে কেউ কোথাও থাকে না 

থাকে না কোনো দোকান ,বাজার ,রাস্তার জ্যাম কিংবা সম্পর্ক 

হঠাৎ মন ভালো হয়ে যায় 

শুধু তোমার " ভালো আছি " বলায়। 

.

পুনশ্চ :

পাপ ,পুন্নু ,জগাই ,মাধাই 

আমি কাউকে চিনি না ,চিনতে চায় নি কোনোদিন ,

কে কি বললো ,কে কি করলো ,কি এসে যায় ?

আমি আছি তোমার হাত ধরে 

ততক্ষন 

যতক্ষণ তুমি শব্দটার ভিতর আমার বিশ্বাস আর কবিতারা জন্মাচ্ছে। 

 


No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শাড়ি পরি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল...