Tuesday, April 20, 2021

গসিপ



গসিপ 
.. ঋষি 
চারুলতা, ভুপতি 
না কি আমি আর তুমি
সার্বিক সম্ভ্রান্ত পরিনতি, না কি বকেয়া নষ্টণীড়
সবটাই সময় গ্রাহ্য প্রহসন, 
শেষ  দরজায় আমি একলা দাঁড়িয়ে দুপুরের ঠাকুরপো 
আর তুমি চঞ্চল। 
.
কলমের নিবে জমে আছে পাথর 
"নয়ন তোমারে পায় না দেখিতে, রয়েছ নয়নে নয়নে।  
হৃদয় তোমারে পায় না জানিতে, হৃদয়ে রয়েছ গোপনে।  "
সত্যি খোঁজ লেগে থাকা চলন্তিকা বুকে 
আগুনের সম্বল 
আগুনে সব পোড়ে কিন্তু কেন পোড়ে না মিথ্যা মুখ? 
.
অদ্ভুত বাহার 
চলন্তিকা বলে প্রতিটা নারীর মাঝে এক বেশ্যার বাস 
আমি বলি 
নারী মানে নাড়ী 
নারী মানে আশ্রয়ে লেগে থাকা জ্বালা মুখ, 
সময়ের মুখ পোড়ে, মানুষের মুখে আগুন 
শ্মশান আর যন্ত্রনায়
নারী মানে হৃদয়ের সুখ, সুখ সরল রেখায়। 
.
ফিরে আসি সময়ের কাছে
রবিঠাকুর আল্ট্রামর্ডান, চারুলতা একলা ঘর 
আর আমি ঠাকুরপো 
আর আমার কবিতার খাতায় চলন্তিকা সত্যি গসিপ 
কবিতা পাড়ায় আজকাল আমি একলা সরোবর 
আর তুমি শব্দের জল 
আমার কল্পনায়। 


No comments:

Post a Comment

অনবদ্য কবিতা

আমরা কেউই অনবদ্য কবিতা নই আমরা সাধারণ যারা তারা শুধু বেঁচে আছি বেঁচে থাকবো বলে, আমাদের কবিতারা আকাশে উড়তে পারে না শুধু ডানা ঝাপটায়, হঠাৎ  অব...