Sunday, September 14, 2014

rishi026@gmail.com

আমার এই কবিতা সকলের ভালো না লাগতে পারে। এটা আমার নিজস্ব মতামত ,কোনো ধর্ম ,বা কাউকে আঘাত করার সাহস বা অভিপ্রায় আমার নেই।

ঈশ্বরের সংকীর্তন
................. ঋষি

আজকাল ঈশ্বর ভদ্রলোককে আমার হিংসা হয়
কোনো কাজ নেই খায়দায় ,আর বগল বাজায়
আর হাজারো নরনারীর বিশ্বাস পায়।
বিশ্বাস অর্থে প্রেম
আসলে ঈশ্বর খেলেন ব্রেন গেইম।

আমার বাড়ির সামনে ঈশ্বর থাকেন
সেদিন দেখি ঈশ্বরের দেওয়ালে কুকুর হিসু করছে
আমি দেখলাম মনে মনে ভাবলাম ধর্ম বিশ্বাস ভেজাচ্ছে।
আরেকদিন কোনো অজানা নারী ঈশ্বরের নামে মাটিতে হামাগুড়ি দিচ্ছে
সবাই দেখছে যুবতী শরীর ,আমিও দেখলাম
আর হাসলাম ঈশ্বর তোমার মাটিতে এতো জোর।
এমন হয়, হয়ে যায় কেউ জানে না
আসলে ঈশ্বর ভদ্রলোক মহা চোর।
চুরি হৃদয়,চুরি সম্মান ,চুরি ইজ্জত ,চুরি বিশ্বাস
সবার শেষে গাধাগুলো বলে ঠাকুর তুমি কোথায়।

বাজারে ঘরে ,মনের ঘরে ,বেশ্যার ঘরে ,জীবনের ঘরে
ইশ্বর তুমি মহান অস্তিত্ব।
তবুও রোজ গর্ভপাত নোঙরা নর্দমায়
তবুও রোজ জীবনপাত ফুটপাথ যন্ত্রনায়।
তবুও রোজ ধর্ষিত চোখ নারী শরীর
তবুও অশিক্ষা মেট্রপলিন।
কিন্তু তুমি মহান মনের ঘরে ,তোমাকে বলবে কার স্পর্ধা
নাহলে অভিশাপ  দেবে ,নাহলে মেরে দেবে।
আর কি পারো ঈশ্বর ,একবার ভালোবেসে দেখো না সবার মতো
দেখি কার ঘাড়ে কটা মাথা তোমায় বদনাম দেবে।

আজকাল ঈশ্বর ভদ্রলোককে আমার করুনা হয়
কেমন যেন জড়সড়  থাকেন ,ভয় পান
আটকাতে রাস্তা দিয়ে তুলে নিয়ে যাওয়া সেই মেয়েটাকে।
জীবন থেকে  মুছে যাওয়া সেই ভালোটাকে
আসলে ঈশ্বর আজকাল সমলোচনায় থাকেন।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...