Thursday, September 18, 2014

RISHI026@GMAIL.COM

সহযাত্রী তোর
...............ঋষি

তোর ট্রেনের কামরার বা দিকে জানলা
যেখান থেকে আকাশ দেখা যায়,
আমি চোখ রেখেছি সেখানে।
চেনা রৌদ্র,অচেনা পথ ,অচেনা জীবন
আমি হৃদয় রেখেছি সেখানে।

আমার সমস্ত অস্তিত্ব জুড়ে তোর ট্রেনের জানলা
স্মৃতিরা ছুটছে খুব জোর পিছনে।
তোর  অস্তিত্ব ,তোর শরীরের দুলুনিতে
আমি দুলছি ঘড়ির কাঁটার পেন্ডুলাম।
এগিয়ে যাচ্ছি তোর সাথে
সহযাত্রী আমি।

আপাতত প্লাটফর্মে গাড়ি হাজারো চিত্কার
চা ,সিঙ্গারা ,নিউস পেপার ,জীবন ,যুদ্ধ ,জীবিকা।
কামরার বাইরে পৃথিবী যুদ্ধের কারবার
আর হৃদয়ের গভীরে শান্তি।
নিশ্চিন্তে ঘুম তোর সাথে
তোকে জড়িয়ে।

আবার ট্রেন চলছে ,ট্রেনের চাকার অজস্র চিত্কার
জীবন কাঁদছে ,দুচোখ ফুলে লাল।
জানলার বাইরে সবুজ প্রকৃতি ,সবুজ জীবন ,সবুজ আশা
আমাকে ডাকছে  তোর কাছে ,তোর সাথে।
জীবনের পথ চলায় ভালোবেসে
তোর হৃদয়ের গন্ধে।

ট্রেনের ট্রেক ঘেঁষা বস্তির ঘরগুলো অন্ধকার আমাদের জীবন
রোজকার পথচলায় নিত্য বেঁচে থাকার খিদে।
ওরা বেঁচে আছে আমাদের মতো বাঁচার আনন্দে
জীবন জড়িয়ে আমাদের হৃদপিন্ডের স্পন্দনে
বাঁচার আকাঙ্খায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...