Friday, September 19, 2014

rishi026@gmail.com

কাগজের নৌকো
.......... ঋষি

মন তোর ঠোঁটে লেগে থাকা স্পর্শে
আজ মলিন কবিতা।
বৃষ্টির আকাশের কালচে সভ্যতা কোথায় যেন
খুব গভীর তোর চোখের কালিতে
হারিয়ে যাওয়া দিনের আমার  কাগজের নৌকো।

আমার ইচ্ছে করে ,খুব ইচ্ছে করে
ফ্রক পরা সেই তোর শৈশবটাকে দেখতে।
আমার ইচ্ছে করে একমুহুর্তে তোর জীবন অভিধানের
সব যন্ত্রনাগুলোকে তুলতে ঘষে ঘষে ,মনে মনে।
সবটুকু বেদনার নিরিখে তোর ঠোঁট জড়িয়ে
গড়িয়ে নামতে তোর গভীরে।
হয়তো কোনো আদর ,হয়তবা কোনো স্পর্শে
তোকে ছুঁয়ে আমার কবিতা মলিন আমার মনে।

আমি পারি না করতে ,আমি অপদার্থ অক্ষম
ঈশ্বর তুমিও কি মানুষ হয়ে গেলে।
নিজের বশ্যতাকে তুমি কি সময় বলে মেনে নিলে।
একটু তো বদলাতে পারতে
আজকের মলিন কবিতায় একটু প্রেমের রং ঢেলে
সত্যি আমার মনকে একটু হাসাতে পারতে।
আমার শরীরে লাগা ঘামের গন্ধের মতো
মনকেও আমার স্পর্শে রাখতে  পারতে।

মন আর ভালো লাগে না জানিস
শূন্যতার মাঝে অজস্র শূন্য গুলো কখন যেন মেঘলা করে,
আমার আকাশ ,তুই  নামতে থাকিস বৃষ্টি হয়ে।
ফোঁটা ফোঁটা আমার রক্তের আগুনে আমি ছাই
হারিয়ে যাওয়া দিন কাগজের নৌকোর মত ভাসতে থাকে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...