Friday, September 26, 2014

RISHI026@GMAIL.COM

আজকের পৃথিবী
..................... ঋষি

নীল স্বপ্নের দেশ থেকে আজকের পৃথিবী
দূরত্ব বাস্তব।
ঠিক যেমন আমার জন্ম  আর মৃত্যুর দুরত্ব
তোকে চাওয়া ,তোকে পাওয়ার
আবর্তিত জীবন।

কয়েকটা শুকনো পাতা পথের উপর
কোনায় কোনায় জমে যাওয়া ,মিশে যাওয়া মাটি,
ভালোবাসি ,ভালোবাসি।
বলা হয় নি ,বলতে পারি নি তোকে
কেন জানিস আমি যে পুড়ে যাওয়া বেলা ,
আমি যে শ্মশানের ছাই।
নিজেকে পোড়াতে পারি বারে বারে
কিন্তু  তোকে কি পোড়ানো যায়।

কিন্তু পোড়াতে চাই তোকে
খুব গভীরে লেগে যাওয়া দাবানল হৃদয়।
মিশে যেতে চাই তোর বুকে
তোর গভীরে বাঁচার ইচ্ছা নিয়ে।
আমি যে  হাসতে চাই আগের মতো
হয়তো জন্মের আগে অন্য কোথাও।
তোর তীক্ষ্ণ ধারালো চোখ আমার হৃদয়
ফাল ফাল কোনো মৃত্যুগামী চাঁদ।

নীল স্বপ্নের দেশ থেকে আজকের পৃথিবী
বাস্তবের শুকনো মাটি।
ঠিক যেমন পোড়ানো কোনো টেরাকোটা কাজ
হৃদয় দেওয়ালে ফুটে ওঠা মুখ
তোর আমার রোজ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...