Wednesday, September 10, 2014

rishi026@gmail.com

পুরনো কলকাতা
.............. ঋষি

আমাকে তিলোত্তমা বলে মিথ্যা সাজিও না
যদি সত্যি ভালোবাসতে হয়
ডেকো আমায় কলকাতা বলে।
ময়দানে ভারী বুটের শব্দ ,ঘোড়সওয়ার কোনো যাঁতাকলে
আমাকে মিছে পিষে মেরো না
আমি যে বাঁচতে চাই আবারও কলকাতা হয়ে ।

কুর্নিস জানায় তোমায় বিবেকের কফিহাউস
কুর্নিস জানায় একলা দাঁড়ানো মনুমেন্টকে।
কুর্নিস সমস্ত হাতিয়ার ,সমস্ত পার্টি ভাইদের
আমাকে এতটা নষ্ট করো না।
খোলা ব্লাউসের যন্ত্রনায় আমার স্তনবৃন্তে রক্ত
প্লিস আমাকে নগ্ন করো না।

যন্ত্রণার চাঁদ আমার ভিক্টোরিয়ার মাথায়
অগলেবগলে চুলকানি রাম নাম সত্য হ্যা।
সত্যি আমার বুকে জ্বলন্ত দাবানল ,পুড়ে যাচ্ছে
আর ডিজেল ,পেট্রলে পুড়িয়ো না।
যদি পোড়াতেই হয় তবে পুড়িয়ো সংস্কৃতির আগুনে
আমি ধন্য হব ,পূর্ণ হব একবার।

প্লিস আমাকে আর তিলোত্তমা বলে ডেকো না।
মর্গের গাড়িতে শোয়ানো সমাজের আবর্জনায়
মানুষের চেতনা দাঁড়িয়ে বেশ্যার মতো।
ওদেরকে আর বিক্রি করো না অর্থর কামনায়
প্লিস ওদেরকে একটু আগুন দেও মুখে
ওরাও পুরনো কলকাতায় বাঁচতে চায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...