Friday, September 26, 2014

RISHI026@GMAIL.COM

বন্দী জীবন
.................... ঋষি

তোর বাড়ির সামনে একটা দুর্গ
তুই জানিস না বোধহয় আমি ওই দুর্গের রাজা।
তোর হৃদয়ের উপরে যে মাটি
তুই জানিস বোধ হয় আমার নিত্য হাঁটাহাঁটি।
কারণ অকারণে ঝরে পরা শিউলি
সবটাই কষ্টের নয়
তাইতো মাঝে মাঝে ভালো আছি মনে হয়।

একটা দৃষ্টি সেতু গড়া নোনতা চোখে
জল নেই ,সম্পর্ক্য নেই শুধু স্পর্শে থাকা।
তোকে আটকা দেখতে পারি না
খাঁচার বাইরে ,জানলার বাইরে নীল আকাশ
আমি তো আর বন্দী থাকতে পারি না।
তোর হৃদয়ের ঘর ,তোর সমাদর সবটাই স্নেহ
আর আমি ঝরে পরা রৌদ্র।
তোর ঠোঁট ছুঁয়ে ,চোয়াল বেয়ে আরো গভীরে
আসলে কি জানিস
আমরা কখনো একলা থাকতে পারি না।

তোর বাড়ির সামনে একটা দুর্গ
তোর জানলার বাইরে একটা বিশাল আকাশ বন্দী।
তুই জানিস না বোধহয় আমিও বন্দী আছি দুর্গে
আমার বিন্ধ্য বুকে কয়েক যুগের শীতলতা।
হিম ঘর বুঝলি হিমঘর ,জমা রক্তপাত
আসলে যন্ত্রণাগুলো এমনি হয়
তোকে আমাকে ছুঁয়ে কোথাও বন্দী জীবনে।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...