Friday, September 5, 2014

RISHI026@GMAIL.COM

মিউজিয়াম
................. ঋষি

একটু এগোলেই চোখে পড়লো
সেই নীল  তিমির বিশাল দাঁতগুলো।
ক্রমশ আরেকটু এগিয়ে ধীরে ধীরে
আরো কিছু লুপ্তপ্রায় শিরদাড়া দাঁড়ায় এসে
ডানদিক বাদিকে অসংখ্য প্রজাপতি
নাম না জানা পাখিদের ভিড়ে
আমি হারিয়ে যায়।

আমি হারিয়ে যায়
নিজের ঘর ,নিজের স্বপ্ন ,নিজের যাতনা
দাঁড়িয়ে আমি শহরের মিউজিয়ামে।

তারপর আমি মিশরীয় সভ্যতার মমির পাশে
হাত বুলিয়ে স্পর্শ করি সভ্যতা।
হাসতে থাকি আপন মনে
ভাঙ্গা ফুটপাথ ,ঝোপরপট্টি,রামায়ন ,মহাভারত ,
উপনিষদ ,ধর্মগ্রন্থ, হ্যামবার্গার, ঈশপের গপ্পো
হারকিউলিস ,কৃষ্ণ ,স্পিলবার্গ ,টাইটানিক কতকিছু।
সব ছাড়িয়ে আমি দাঁড়িয়ে থাকি এমপ্লয়মেন্ট লাইনে
পকেটের আধ খাওয়া সিগারেট সুরসুরি দেয়।
মাথার জটে অজস্র বিচরণ
পাখি-মাছ-সরীসৃপ-গাছপালা সবকিছু।

আমি হারিয়ে যায় ,সভ্যতার সেই
২৭ নম্বর পার্কস্ট্রিটের  সেই অসংখ্য  স্বপ্নে
মিউজিয়ামের ঘরগুলোয়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...