Saturday, September 27, 2014

rishi026@gmail.com

জ্বলন্ত শব্দগুচ্ছ
............... ঋষি

খানিকটা আপ্লুত ,খানিকটা অশ্রুসিক্ত
কোনো এক কবিতায় আমার লুকোনো শব্দগুলো
কিছুটা প্রশ্নচিন্হ।
অনেকটা সেই মেঘে ঢাকা তারা
জীবাশ্ম আর দত্তক আহ্বান।

আমি ,আমার মাঝে লোকানো শব্দগুচ্ছ
জ্বলন্ত পোড় খাওয়া আয়নার যন্ত্রণার স্মৃতিলিখন।
যেখান থেকে উঠে আসে লাল রক্ত ,নিদারুন লাভা
প্লাবিত আমার চারিপাশের বেঁচে থাকা।
চামড়ার খড়িওঠা দাগগুলো স্পষ্ট
বেওয়ারিস ছেলেবেলা ,নোনতা কৈশোর আর রক্তাক্ত সময়।
সব পেরিয়ে আমার কবিতায় ,আমার প্রেম
আমার বেঁচে থাকার জীবন দর্পণ।

এখান থেকে শুরু করে জ্বলন্ত চিতায়
আমার কবিতারা পুড়ছে।
চারিদিকে কটুগন্ধ ,আবর্জনা জড়িয়ে সমাজ
চলন্ত শব ঘরের জাগতিক খিদে।
পার্থিব আর অপার্থিবের মাঝের দেওয়ালে
আমার কবিতারা বলছে বাঁচবার কথা।
আমার কবিতারা বলছে সত্যের কথা
সর্বপরি শুধূ প্রেম সে যে কষ্টের।

খানিকটা আপ্লুত ,খানিকটা অশ্রুসিক্ত
আমার হাজারো কবিতায় জন্ম নেওয়া শব্দগুলো
ভীষণ যন্ত্রণার।
অনেকটা সেই মেঘে ঢাকা তারা
আগত নোনা জলের কবিতা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...