Tuesday, September 23, 2014

RISHI026@GMAIL.COM


                                  আমার এই কবিতা আমার ব্যক্তিগত মতামতের প্রতিফলন। কাউকে আঘাত করার অভিপ্রায় বা সাহস আমার নেই।

মেরা দেশ মহান
................. ঋষি

মাঝে মাঝে আমি চেতনার ফুটপাথে উঁকি মারি
মাঝে মাঝে আমি চেতনায় দরজায় গিয়ে দাঁড়ায়।
দেখি সেই ছেলেটা যার হাতে কলম দরকার
তার হাতে নেশার বোতল।
সেই মেয়েটা যার হাতে  পুতুল মানায়
তার কোলে জ্যান্ত পুতুল।

চলে যায় নোংরা নর্দমার পাশে বস্তির ঘরগুলোয়
চলে যায় নর্দমার গভীরে কীটেদের কাছে।
যেখানে সদ্যজাত শিশুর শরীরে পায় কয়েকটা হাড়
তার মায়ের শরীরে পায় অপুষ্টিতে শুকনো স্নেহ।
দেখি চোখ খুবলে  খিদের বিকৃত আগুন
দেখি চোখ বুজে অসংখ্য বাঁচা।

উঁকি মারি ফুটপাথে আমার শৈশবে দাঁড়িয়ে
যেখানে কেউ বলে শালা বোকা . ............ . . ।
উঁকি মারি ঘরের ভিতরে শুয়ে থাকা সত্যগুলোকে
হাঁড়ির ভিতর ,বাংলা মদের গোলায়।
উপছে পরে সময় ,আর সময়ের কোলে লোকানো
চিরসত্য আমরা শালা বোকা . ............ ।


এমনি মনে হয় ,আমাদের জীবন ,আমাদের মরণ
সমাজের  স্ট্রাকচারে দাঁড়ানো গোড়ায় রাখা ফাঁদ ,
ঠিক একটা মৃত্যু ফাঁদ ।
 ইকনমিক অন্ধকারে সাজানো সিঁড়ির গ্রাফ
সাজানো সমীকরণ ,লাভ ,লোকসান বোধ
আর লোভি মানসিকতার সাজানো সংসার।

মাঝে মাঝে তাই আমি চলে যায় জ্বলন্ত চিতায়
চলে যায়  মাটির দুহাত নিচে লুকোনো লজ্জায়।
সে হোক না মেরা দেশ মহান
অর মহান দেশমে হামলোগ সব বোকা . ........... ।
নিজেকে মারতে ইচ্ছে করে চাবুকের পর চাবুক
সত্যি  এই  এয়সা দিন হি রেহেগা ।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...