Tuesday, September 9, 2014

RISHI026@GMAIL.COM

হ-য-ব-র-ল
........... ঋষি
=======================================
আজ হ-য-ব-র-ল লিখবো বলে
সকাল থেকে ফুটপাথে দাঁড়িয়ে একা।
স্বপ্নের সারথীরা মৃত লাইটপোস্টের দোলনায়
অনেক রঙের সেই স্বপ্নিল ছায়ায়।
আমার মৃত শব
আর আমার শৈশব মিলে মিশে একাকার।

শৈশবের সেই স্বরস্বতী আজ স্বর্গের মেনকা
কোনো এক ঋষির অনিদ্রিত চেতনায় হাসতে থাকে।
কামুক দৃষ্টির অনন্ত খিদে
ফুটপাথ দিয়ে হেঁটে যায় কামুকিরা।
সলগ্ন আয়নার নিজের মুখ দেখে
আমার মতো কোনো ভিত পড়ন্ত জ্যোত্স্না
মেঘের আড়ালে ঠিক স্বপ্নের মতো হাসতে থাকে একমনে।
আমি একা এই পৃথিবীর ফুটপাথে
খিদে সম্বল ,হাতের কলমে বত্রিশের রক্তাক্ত দিন
তোমার আমার সকলের স্পর্শীল হৃদয়।

হ-য-ব-র-ল এমনি হয় লক্ষীছাড়া বিহ্বল ব্যস্ততা মাখা
হৃদয়ের বন্যা মস্তিষ্কের চায়ের ভাঁড়ে চুমুক।
উষ্ণ গরম ছোঁয়ায় তোমার আমার দিন
কাটতে থাকে ,কেটে যাবার জন্য
অন্য আশায়
আমার শৈশবের শেষ হ-য-ব-র-ল। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...