Saturday, September 20, 2014

RISHI026@gMAIL.COM

গরুর গাড়ির ক্যাঁচকুচ
............. ঋষি

প্রতিটা দিন চলে যায় ,দিন আসে
যেমন আসে এই জীর্ণ ভদ্রমহিলা জমা শেওলায়।
আজ থেকে না আমি ছোটবেলা থেকে দেখছি
ইনি আসছেন ,একদিন ও বাদ নেই।
যেমন আসে সময় অসময়ে
ঠিক তেমনি এক জীবিত মৃত আমার জীবনে।

অসময় বটে স্বামী পালিয়েছে ,খুব পেটাত
মাকে গল্প করতেন।
আজকেও পেটায় কেউ হাতুড়ি মাথার ভিতর
ওনার উপর ,আমি দেখতে পায়।
গড়িয়ে নামে মস্তিষ্কের চেতনায়  পাপ
এই ভদ্রমহিলা যতবার আসেন।

ছোটবেলায় শুনতাম মা দুটি খেতে দে মা
গায়ে ময়লা  শাড়ি ,জ্বলন্ত যৌবন।
নিভে যাওয়া চোখে মৃত জীবনের ভার
আসলে জীবনের গাড়ি টানা।
ক্যাঁচকুচ,শব্দটা বাড়তে থাকে প্রতি মোড়ে
যখন জীবন মরে যায়।

অদ্ভুত এই জীবনের ভার থামতে জানে না
এগিয়ে যায় সে গরুরগাড়ি চলতে থাকে শব্দ করে।
এই ভদ্রমহিলা আর সেই ভদ্রমহিলা ট্রেনের লাইন
আসে যায় সময় কতবার।
কিন্তু অদ্ভুত
আজ দুদিন হলো প্রত্যাহিত ভদ্রমহিলা আসছেন না।

কেউ খোঁজ পায় নি ,কিন্তু আমি দেখলাম  স্বপ্নে
স্বর্গের রাজপ্রাসাদে  হাত পা ছড়িয়ে খুব আদরে ঘুমিছে সে।
আমি দেখলাম ভাবলাম
যাক আর তো কেউ হাতুড়ি পেটাবে না।
চেতনার মৃত্যু আজ সময়ের শেষে
কিন্তু সেই গরুর গাড়ির ক্যাঁচকুচ এখনও  থামছে না।   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...