Wednesday, September 3, 2014

RISHI026@GMAIL.COM

সেই রহস্যময়ী
.......................... ঋষি

রহস্য শব্দটা লিখলেই আমার ভুল হয়
কারণ ওর অর্থটা আমি বুঝলেই মিথ্যা হয়ে যায়।
যার স্পর্শে আজ মেঘলা বেলা
যার কবিতা গুলো পরে আছে মন্দিরের চাতালে
দিঘির ধারে শান্ত চোখে যার কষ্ট বেলার।
কবিতা আজ মন্দিরে দেবীমূর্তি
সেই রহস্যময়ী।

দিঘির চারপাশে ছড়ানো শেওলা
দুচারটে মাছরাঙ্গার অবুঝ খিদে তোমার চোখে।
আজ রহস্যময়ী আকাশ ধরতে চায়
গাইতে চায় স্বপ্নের ফেলে আসা বেলার গান।
আমার মুক্তি আলোয় আলোয় ,ওই আকাশে
দুলে ওঠে বুকের মাঝে ইচ্ছেগুলো ডুব সাঁতারে।
হাওয়ার দমকে খুলে যায় মন্দিরের জানলা
কবিতা আজ ছুঁয়ে আছে
সেই রহস্যময়ী।

দুরে কোথাও দিঘির পারে একলা দাঁড়িয়ে নিমগাছ
ছড়ানো ছেটানো শাখা প্রশাখায় হৃদয়ের নীড়।
শেওলা ধরা মন্দিরের সিঁড়ির উচ্ছল যৌবন
রহস্যময়ী আজ একলা থাকতে চায়।
একটু আলাদা বুকের পাড়ে জমানো কাদামাটি
আরেকটু সরে যায় খুব গভীরে।
রহস্যময়ী আজ আকাশ ধরতে চায় মেঘলা আকাশ
কবিতা আজ মন্দিরের দেবীমূর্তি
সেই রহস্যময়ী।

রহস্য শব্দটা লিখলেই আমার ভুল হয়
কারণ ওর অর্থটা আমি বুঝলেই মিথ্যা হয়ে যায়।
যার স্পর্শে আজ মেঘলা আকাশ
যার কবিতার শরীর জুড়ে শুধু মিথ্যা যাতনা।
আজ রহস্যময় ভাত খাবে না
শুধূ একলা দিঘির পারে নিরালায় শান্ত
সেই রহস্যময়ী।   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...