Saturday, September 27, 2014

RISHI026@GMAIL.COM

আগামীর প্রত্যয়
............... ঋষি

আকাঙ্খার দিন গুনি
রৌদ্রতপ্ত বাসভূমি আর অক্ষাংশের স্পর্শে।
কেমন যেন পৃথিবীর মাটিতে আজকে কাদা
প্লাবিত নোনা জলের সমুদ্রে।
আমরা কোথাও যেন হারানো সভ্যতা
আর আমি দিনগুনি সভ্যতার মাটির।

এমনি হয় যখন আমি বাড়ি ফিরি সারাদিনের পর
সন্ধ্যের ঝুলন্ত বাদুরগুলো সভ্যতার গতিতে আটকে থাকে।
রক্ত চোষে ক্লান্তিহীন  সময় ঘামের গন্ধে
হামাগুড়ি দিয়ে দরজার গোড়ায় আমি ,আশ্রয় ,আশ্রয়।
রোজ এমনি হয় আমি আশ্রয় খুঁজি রোজ
হিসেবের বাইরে।
নিজেকে আরো পবিত্র প্রেম আকাশের চাঁদ
আমি জংলি নদী বয়ে যায় প্রাগৈতিহাসিক পৃথিবীতে।
বয়ে যায় নিদ্রাহীন প্রতি দিনের শেষে
নির্মল আকাশের জ্বলন্ত মনিমুক্তে সভ্যতার মাটি।
সভ্যতার জন্মে আমার ঘুম ভেঙ্গে যায়
আবার একটা  দিন সুপ্রভাত।

আকাঙ্খার দিন গুনি
আবার ফুটপাথে শুয়ে মৃত্যুর দিকে অগ্রগামী বিকলাঙ্গ সভ্যতা।
আরেকটু এগিয়ে ১০-৫ টা সময়ের নিত্য চাবিকাঠি
আবারও  পড়ি ,আবারও  উঠে দাঁড়ায়।
বাঁচবার তাগিদে  আরেকবার আমার পৃথিবীতে
কালকের দিনটা সুদিন। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...