Friday, June 16, 2017

ঈশ্বর নামক ঈগল

ঈশ্বর নামক ঈগল
............ ঋষি
=============================================
অনেকটা শুকিয়ে যাওয়া
তারপর তোর সেই লুকোনো ফ্ল্যাটটার চাবিতে একটা ছবি।
তুই একলা থাকবি
সমুদ্রের একগোছা মেঘ তোর জানলার বেয়ে ,চাঁদের সিলিঙে নোন জল।
গড়িয়ে নামবে সময়
ঠিক যেন জীবনের প্রথম করা কোনো ভুল।

আকাশে ঈগল উড়বে ,পাশে থাকবে ঈশ্বর
শোনা যায়  ঈশ্বরও নাকি স্বপ্নে মাঝে মাঝে অভুক্ত ঈগল হয়ে যায়।
তখন সমুদ্রের জলে জোয়ার
মাঝখানে ডিঙি নৌকো একলা নাবিক আমি।
দূরে দেখছি আকাশ ছাদ  ফুটো হয়ে  তোর ভাইজাকে সমুদ্রের ধরে ফ্ল্যাটটা
বারান্দা বেয়ে ক্রমশ  নামছে নোনতা হাওয়া।
তোর ঠোঁটে শেষ চুমুটা সেদিন হয়তো ঈশ্বরের আদলে স্নেহের মতো
বিছানার চাদরে ফেলে আসা তৃপ্তি।
মেঘ নিভে যাবে তুই একলা দাঁড়িয়ে বারান্দায় দূরবীন হাতে
সময় খুঁজছি পাচ্ছিস না ,,,অতৃপ্তি ঈশ্বর নামক ঈগলের।
অনেকটা আবোলতাবোল কবিতার পাতায়,,,, আমি তখন কবিতা চোখে
নোনতা জল ,ক্ষুদার্থ এক আকাশ আমার মাথায়।

অনেকটা শুকিয়ে যাওয়া
তারপর শুকিয়ে যাওয়া রক্তচাপ ,রক্তদাগ ,রক্তের গন্ধ।
তুই একলা থাকবি
আমার মাথায় সমুদ্রতে পাক দিতে থাকা ঈগল আর ঈশ্বর।
গড়িয়ে যাবে সময়  বরাবর
তোর রক্তের রং আমি চিনবো ঠিক ,,যতই একলা হোস। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...