Saturday, June 10, 2017

আগুনের অভিশাপ

আগুনের অভিশাপ
............ ঋষি
=============================================
কিছুই চাওয়ার ছিল না
আজ এতগুলো বছর কবিতার পাতায় জমে থাকা মেঘ।
বৃষ্টিরা আসে ভেজায় আমাকে ,হয়তো তোকেও
কিন্তু সময় বদলায় না।
সময়ের মুখ আয়নায় দেখা অনেকগুলো মুহূর্ত
আশা ভালো থাকা।

তোর বারান্দা দিয়ে পাহাড় দেখা যায়
আমার বারান্দা দিয়ে শুধু সারি দেওয়া পাঁচিল ,অজস্র খনন ,আর মন।
আমি ছাদের উপর থেকে আকাশ দেখতে থাকি
সেই আকাশ যা ঢেকে রাখে তোকে।
তোর বন্য সুবাসের ভিতর ,তোর হরিণী চোখের ভিতর ,তোর নোনতা ঠোঁটে সাথে
আমার মায়া,আমার স্পর্শরা,ক্রমশ প্রথাগত অভ্যেসের মতো।
আমি দূরে থেকে যাই
তবু কি করে যেন ছুঁয়ে আসি বারংবার তোকে।
বাঁচার লোভ আমার
আমাকে বারংবার পাগল করে আমার একলা সময়।

কিছু চাওয়ার ছিল না
আজ এতগুলো বছর কোনো নিয়ম ছাড়া মাতাল বাতাস আমার পরশে।
ঝড় ,বৃষ্টি ,দুর্যোগের রাত
বিছানার চাঁদর আঁকড়ে একের পর এক কোনো রূপসী আলো.
আমি ভেসে গেছি কবে
যেদিন প্রথম স্পর্শে তোর আগুনের অভিশাপ।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...