Sunday, June 25, 2017

সভ্যতার অহংকার

সভ্যতার অহংকার
.............. ঋষি
==================================================

তোমরা লেখা লিখি করো
আমি কিছুই পারি না শুধু আছাড় খাই পথ চলতে
কেউ আমাকে ধরে না ,কেউ আমাকে পথ দেখাবার নেই
শুধু অন্ধকারে আমি আলো দেখি সভ্যতার
সভ্যতার উজ্বল পথে নেমেসিসের সাথে আমার জন্মান্তরের ভাব
আমার ঘরে আসলে আলোর ভীষণ অভাব

স্বয়ংক্রিয় একটা জানোয়ার পথ হাঁটে
জেক সভ্যতার গাঢ় লাল সিঁদুর মাখা  সিন্ধু থেকে মানুষ টেনে বলির পাঁঠা করে।
আর আমরা চুপ থাকি আর সভ্যতার অহংকার
ধর্ম চিৎকার করে বলে সভ্যতার পতন রোধের অমোঘ প্রতিকার।
পথ চলতি কোনো বৃদ্ধ ,বৃদ্ধা যখন হঠাৎ মুখ থুবড়ে পরে
আমরা পাশ কাটাই ,আসলে পাশ কাটাই সময়কে।
ভয় পাই দেরি হয়ে যাবে
মানুষ কিছুতেই বোঝে না আর তিল মাত্র সময় অবশিষ্ট নেই।
ভীষণ দেরী হয়ে গেছে
আজি জাগতে হবে ,আজি জাগাতে হবে নিজেদের।
সভ্যতার স্বার্থে মানুষ নামক জানোয়ারগুলোকে অন্ধকার থেকে
উজ্বল আলোতে নিয়ে  আসতে হবে।
নিজেরদের আত্নাকে পরিস্রুত করে কোনো ধর্ম ,কোনো বর্ণ নয়
শুধু পরিচিত হতে হবে মানুষ রূপে।


তোমরা লেখালিখি করো
আর আমি পিছোতে পিছোতে দেওয়ালে পিঠ ঠেকাই।
আমার কোনো স্বার্থ নেই নিজের পিঠ বাজাবার ,আমার কোনো ইচ্ছা নেই
যে সভ্যতা মৃত্যুমুখী কোনো  অতলান্তে বিলীনের অপেক্ষায়।
আমি সেই সময়ের দূত
মানুষ তোমরা জাগো ,সভ্যতার মশালের ইন্ধন হও,,দেখো কত আলো। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...