Friday, June 23, 2017

জন্মান্তর

জন্মান্তর
 .......... ঋষি
==========================================
তোকে চুষে খেয়ে নেবো জানিস
তোর আখরোট ঠোঁটে ঘষে নেবো আমার পুরোনো পোড়বার শখ
নিকেতনের তেতোগুলো তোর মুখে যাবে
আমাকে বলবি ,,ইশ অসভ্য
আর আমি তোকে জড়িয়ে ধরবো পাগলের মতো কোনো কবিতায়
তারপর শব্দরা হুড়মুড় করে বৃষ্টি হয়ে নামবে

তোর গভীর চোখে চোখ রেখে খুঁজবো মায়া জল
তুই পাগলের মতো আঁচড়াবি আমাকে ,কামড়াবি তারপর পৃথিবী শান্ত।
বাইরে তখন বৃষ্টি হচ্ছে
আমি তোর চোয়াল ধরে আমার ঠোঁটে টেনে নেবো।
একটানে খুলে ফেলবো সকল দুর্গের মাপকাঠি
সমস্ত পৃথিবী তখন ভীষণ ক্লান্ত আমার মতো।
আমি তোর খোলা বুকে ঠোঁট ঘষে খুঁজে নেবো নিজের উত্তাপ আশ্রয়
তুই আমার দিকে তাকিয়ে হাসবি ,বলবি দুষ্টু ভীষণ।
আমি আর নিচে নামবো
তোর খোলা জঙ্গলে তখন আমি পথ হারানো কোনো পথিক
সামনে নদী তৃষ্ণা।
তুই ভেসে যাবি কোনো জোয়ারের দিনে নদী মোহনায়
আমি সমুদ্র হবো ,,,তুই হবি আমার নদী।

তোকে চুষে খেয়ে নেবো জানিস
সমস্ত শব্দদের শরীরের প্রতি রন্ধ্রে কবিতায় লিখে দেব।
তোর ভিতরে বাইরে যে যন্ত্রনা তাকে আমি এক আকাশ মেঘ দেব
আর দেব বৃষ্টি।
তারপর ভিজে যাবো দুজন কোনো স্বপ্নের আঙিনায়
আর মিশে যাওয়া জীবন যেন জন্মান্তর। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...