Saturday, June 10, 2017

বিলাসপুর


বিলাসপুর
........ ঋষি
==============================================
তোর পায়ের ছাপ রেখে গেছে যে মাটি
তাকে আমি বিলাসপুর বলে ডাকি।
একের পর এক তাল হারানো সেই সুর আমার হৃদয়ের
আমি তাকে কষ্টে ঢেকে রাখি।
জানি বিলাস পুর আমার শহর থেকে অনেক দূরে কোনো সবুজ গাঁ
তাকে মনে পরে ,শুধু মনে রাখি।

ছবিগুলো জমে থাকা পেন্সিল স্কেচে হৃদয় রাঙানো মাটি
সবুজ সেই মোম পেন্সিল ঘষা গ্রামটা  আমি দেখতে পাই।
জানি বিলাসপুর আর মনে করে না আমায়
আমি বুঝতে পারি
চলে যাওয়া সেই লাল মাটির পথ,ঘাসে ঢাকা মাঠ আজও  একলা রাখে আমায়।
পাশে সেই শ্রাবনের নদী,বৃষ্টি এলে ভেসে যাওয়া সময়
আজকাল বিলাসপুরে বৃষ্টি  হয় কিনা আমি জানি না।
তবে জানি
বিলাস পুর মনে করে না আমায়।
সবকিছু শেষ হলে বোধ হয় কিছু বেঁচে থেকে যায়
যেমন বিলাসপুর আমার কাছে এই সময়।

তোর হৃদয়ের গন্ধ ছুঁয়ে গেছে সময়
তাকে আমি বিলাসপুর বলে ডাকি।
একের পর এক সাদা পাতায় ফুঁটে ওঠা সবুজ রং  ,মাটির গন্ধ
কবিতায় তোকে বড় চেনা মনে হয়।
জানি বিলাসপুর আমার শহর থেকে দূরে কোনো অজানা সবুজ গাঁ
তাকে আমি চিনি কিন্তু সে কি চেনে আমায় ?

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...