Friday, June 16, 2017

অগোছালো বাঁচা

অগোছালো বাঁচা
............ ঋষি
===============================================
আমি তখন কবিতা নিয়ে ভাবছিলাম
ঢিল ছোঁড়া দূরত্বে দাঁড়িয়ে ভাবছি আসছে আমার দিকে।
আর আমি স্থির
তারপর তোকে ইনবক্সে প্রশ্ন করলাম কি করছিস ?
তুই স্নান করে এলি অসময়ে ,চায়ের তৃষ্ণা মাথা চারা দিল
তুই হাসলি ছবি পাঠালি কালো গাউনে আর তৃষ্ণা বেড়ে গেলো।

যখন কবিতার শ্রমিক মাথায় উঠে যায়
তখন পাতায় পাতায় লেগে থাকে সব অদ্ভুত খোঁজ।
তৃষ্ণা বাড়ছে
কবিতার শ্রমিক পাথর ভাঙতে ভাঙতে প্রস্তর যুগ ফিরিয়ে আনছে।
চকমকি ঘসছি ,,আগুন ,,,,আলো চারিপাশে
তোর শরীরে মিষ্টি একটা জঙ্গল এইসময় আমার চারপাশে দাবানল কবিতায়।
তোর হাসিতে লেগে আছে আবিষ্কারের নেশা
কতটা বন্য হলাম ,কতটা জংলী ,,,,সময়গুলো মরে গেলো
এখন চায়ের কাপ হাতে একটা বিকেল
তোর ঠোঁটে তখন নেশা কোনো অগোছালো বাঁচা।

আমি তখন কবিতা নিয়ে ভাছিলাম
স্বর্গে যাওয়ার কথা ছিল সিঁড়ি ভাঙা অংকের শেষে প্রমানিত।
আমি  সংখ্যার সাথে শব্দ মিশিয়ে কি অদ্ভুত যোগ
আমাকে তুই ইনবক্সে বললি আজ তোকে কবিতায় পেয়েছে।
আমি তখন তোর ছোট চেয়ে স্যাসপানে ফুটছি
তুই চা দিলি ,একটু চিনি ,তারপর অপেক্ষা ,,,তৃষ্ণা বেড়ে গেলো। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...