Wednesday, June 21, 2017

নীরব চাতক

নীরব চাতক
.......... ঋষি
=============================================

তোর শরীরে লুকিয়ে নামা ঘামগুলো
আমার কবিতার পাতায় অনেকগুলো আদর আমার ঠোঁটে।
আমার কলমের নিবে লেগে যায় তোর শরীরের গন্ধ
উষ্ণ আবেদন ,আরো কাছে তুই।
সারা পৃথিবীর ধূলিঝড় সরে গিয়ে কোনো পবিত্র ঈশ্বর
আর আমি প্রার্থনারত নীরব চাতক।

এক বিন্দু জল
তোর নোনতা ঠোঁট বেয়ে তোর গরম নিঃশ্বাসে।
আমাকে প্রশ্ন করে
জীবন মানে কি একটা অজুহাত বেঁচে থাকা ,নাকি কোনো দীর্ঘশ্বাস।
আমি আহত সৈনিকের মতো
তোর দুর্গের সামনে।
তুই ঠোঁট রাখিস আমার বুকে ,আমার চোখেমুখে
ঈশ্বরের যেন ছুঁয়ে যায়।
দুর্গের পতাকায় তখন শান্তির ছোপ ,সাদা রঙের পায়রা
তোর পুরো উপত্যকায়।
মিলিমিশি কোনো পাহাড়িয়া সুর
অদ্ভুত আবেগ।

তোর শরীরে লুকিয়ে নামা ঘামগুলো
তোর বুকের স্তবকে জমে থাকা অজস্র খনন আমার ইতিহাসে।
ইতিহাস বদলায় সময়ের সফরে
সাম্রাজ্যের পর সাম্রাজ্য হারা জেতা লেখা থাকে জীবনের।
তোকে মনে করলেই কেন জানি
আমার মিশে যেতে ইচ্ছে হয় ,তোর গভীরে তখন আমার অসুখ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...