Sunday, June 25, 2017

সিফিলাস

সিফিলাস
.............. ঋষি
====================================================
তোমার চোখের আগুনে লিখে যেতে চাই
আমি পুড়ছি কেন জানো এই সভ্যতায় আগুন নিয়মিত হলেও তোমার মতো নয়।
অসমের মালিক বাংলোতে এক দরিদ্র চা শ্রমিকের স্ত্রীকে পাওয়া গেছে
মৃত সে ,ধর্ষিত সে ,নগ্ন সে ,খবর সে।
কিন্তু আগুন কোথায় তাকে পোড়াবার ,আগুন কোথায় এ দেশে
আগুন তো জ্বলে আমি দেখি পার্টি মিছিলে বেশ্যার ঘরে নিয়মিত ঘর্ষণে।

তোমার চোখে আগুন আমাকে পোড়ায়
আমি দেখি একটি জ্বলন্ত প্রতিবাদ চার দেওয়ালে ঘরে ধিকিধিকি জ্বলছে।
পাশের বাড়ির  মদ্যপ  অনুপদা তার স্ত্রীকে বেধড়ক মারছে
আমি শুনতে পারছি চিৎকার বৌদির।
আমি আগুনে পুড়ছি সেই মহিলার চিৎকারে  যে চিরকাল সামাজিক মৃতদেহ।
আমি আগুনে পুড়ছি সেই সব শিশুকন্যার যাদের মৃত্যু লেখা শুধু মেয়ে হওয়ার জন্য
আমার লোমশ বুকে এগিয়ে আসছে দাবানল।
ছোটো পাশের বাড়ির রিমি মাধ্যমিক দিতে পারলো না বিয়ে হয়ে গেলো
আমার সমস্ত শরীর বেয়ে নামছে জ্বলন্ত লাভা।
তুই নাকি নষ্ট মেয়ে ,তুই নাকি আবর্জনা ,তুই নাকি অলিখিত জমির খোঁজ
তবু আমি বেঁচে আছি কেন জানি।
আমি তোমার  আগুনে পুড়তে চাই
আর পোড়াতে চাই এই সভ্যতার অলিখিত বেড়ে চলা অন্ধকার দিনগুলোকে।

তোমার চোখে আগুনে আমি সভ্যতা বুনতে চাই
আমি পুড়ছি কেন জানো ,এই সভ্যতা জীবিত হলেও মৃত মানুষের ভিড়।
কলকাতার এক অন্ধকার রাতে বাবার সামনে মেয়েকে ধর্ষণ করা হলো
মাসনুষ ছিল সেদিন ,প্রশাসন ছিল ,ধর্ম ছিল ,ছিল আইন।
কিন্তু আগুন ছিল না নিজের মাটি পুড়িয়ে বানাবার নিজের জমিতে
তাই মৃত মানুষের ভিড়ে আমি বাড়তে থাকা  সিফিলাস মৃত্যুর অপেক্ষা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...