Sunday, June 25, 2017

কাঁচের প্রিজম

কাঁচের প্রিজম
..........  ঋষি
================================================
জলের শরীর নিয়ে আমাকে ছুঁতে আসে সময়
বৃষ্টিতে ভিজে সময়ের পর্দায় বারংবার চোখের বারান্দায় তুমি।
পায়চারি করা জীবন হঠাৎ কেমন একলা বালিশের খোঁজ
ঘুম পায় ,কিন্তু আসে না।
সময়ের দাগ লেগে থাকে সময়ের গায়ে
মানুষ সময় হাতড়ে মুহূর্তের রেণুতে জমে থাকা কাঁচের টুকরো।

কে যেন বলেছিল আমায় ,ঈশ্বরের বাণী
আজি হতে শতবর্ষ পরে. কে তুমি পড়িছ বসি আমার কবিতাখানি. কৌতূহলভরে
আজি হতে শতবর্ষ পরে.
ভুলে যাই ,ভোলার রোগ ,রবি ঠাকুর তোমাকেও ,,,,
আমি ঈশ্বর দেখেনি যে কবিতায় প্রেম লিখেছি।  সেই পূজনীয় আমার কাছে।
আমি সময় দেখেনি শুধু দেখেছি সময়ের বুকে রেখে যাওয়া গভীর দাগ।
মানুষ দাগ কাটে ,আবার মানুষ দাগ তোলে
কিন্তু কাঁচ ভাঙার পর জোড়ার চেষ্টাটা মানুষ বুঝলো না বোকামি।
মানুষ ঘর ভাঙে,গড়তে চাই নিজের ঘর
কিন্তু ঘর ভাঙার চার দেওয়ালের ঘর কখন যেন যন্ত্রনা।
মানুষ বোঝে না
বোঝে না শুধু বেঁচে থাকার যাপনের গায়ে লেপ্টে আদিম পাপ।
ইভ নাকি সন্তানবতী ঈশ্বরের  প্রথম নারী
আর পুরুষ শুধু অধিকারী।

জলের শরীর নিয়ে আমাকে ছুঁতে এসো না
ডানা থেকে রোদ মুছে নিলে মুখের দুদিকে দুটো আকাশের মতো অবকাশ।
ঝুলে থাকে শুধু সময়ের অপেক্ষায়
তোমাকে বলা হয় নি আমার হৃদয়ের হলুদ কাঁচের প্রিজম।
যার চারিপাশ জুড়ে লেগে থাকা যন্ত্রনা
মানুষ কোলাহলে ভাঙতে থাকে কিন্তু কাঁদতে .............

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...