Saturday, June 10, 2017

তোমাকে রণ (১)


তোমাকে রণ (১)
................. ঋষি
================================================
তুমি বলেছিলে রণ একা থাকা সহজ নয়
তুমি বলতে মেয়েরা নাকি কুড়িতে বুড়ি।
তুমি আরো বলেছিলে আমি নাকি সুন্দরী কোনো কবিতা
আর তুমি কবি যে শুধু কাল্পনিক।
তোমাকে তো কল্পনায় করেছিলাম আকাশের মতো বিশাল
কিন্তু কল্পনা আর বাস্তবের তফাৎটা ভুলে গেছিলাম।
,
আজ এতগুলো বছর
দেখতে দেখতে আমিও প্রায় আঠাশে দাঁড়িয়ে কলেজে বাংলা পড়ায়।
আজও একা আছি তবুও  আনন্দ মেঘে যখন বৃষ্টি হয়
আমি আনন্দে গেয়ে উঠি "আজি ঝরো ঝরো মুখর বাদল দিনে
জানি নে, জানি নে ,কিছুতেই কেন যে মন লাগে না ।।
সত্যি তো কিছুই বদলাতে পারে নি আমাকে
হয়তো চোখের চশমার তলার কালিটা দিন দিন বেড়ে গেছে।
আয়নায় আজকাল নিজেকে বড়ো  বিশ্রী লাগে
কিন্তু রাত্রে শুতে যাওয়ার  আয়নায় দেখলে বুঝি আমার বয়স একটুও বাড়ে নি।
বুঝি আমার মধ্যে বেড়ে গেছে একা থাকার লোভ
আর বেড়ে গেছে নিজেকে ভালোবাসার আনন্দ।
আমি ভালো আছি রণ
তোমার কথাগুলো আজ ভীষণ মিথ্যে আমার কাছে।
,
তুমি বলেছিলে রণ তোমাকে ভুলে যেতে
তুমি বলেছিলে সব গল্পগুলো সবসময় উপসংহার হয় না।
তুমি আরো বলতে তোমার কবিতাগুলো আসলে আমাকে উৎসর্গ করে লেখা
আর তুমি শুধু নিষ্ঠুর অহংকারী কবি।
কিন্তু রণ আমি তো কিছু চাই নি তোমার কাছে
শুধু কবিতায় বেঁচে ছিলাম ,তবে ,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...