Thursday, June 1, 2017

ঈশ্বর ক্ষুদার্থ

ঈশ্বর ক্ষুদার্থ
,,,,,,,,,,,,, ঋষি
===================================================
আমি ঈশ্বর বুঝি নি ,বুঝি নি অনুমোদন
সোজা দৌড়ে চলেছি ইভের শিরায় শিরায় দিবারাত্রি।
আমার কলমে আতংকরা বেঁচে থাকা ভগ্নাংশের যোগফল
সাদা পাতায় ছড়িয়ে ছিটিয়ে মস্ত অনিয়ম।
আমি ইভকে নগ্ন দেখেছি এই সভ্যতার  প্রাককালে কোনো চরম মুহূর্তে
আমি আঁচলা করে জল ছুঁয়েছি মেরুকরণ।

ঈশ্বরের অনুমোদন ছাড়া প্রেম হয়না নাকি
আমি বিশ্বাস করি তাই  পান পাত্রে  একসাথে ঠোঁটে তৃষ্ণা ছুঁয়েছি।
ঈশ্বরের  শেষ রুটিটা খাওয়া হয় নি আজও
ঈশ্বর ক্ষুদার্থ আমার মতো কোনো পাথুরে রাস্তায় বয়ে নিয়ে চলা নিজের শব।
ক্রুশ বিদ্ধ হয়ে যাচ্ছে প্রেমের  নগ্নতা
সভ্যতার রক্তে ইভ একলা দাঁড়িয়ে অন্য মেরুর কোনো বরফের দেশে।
আমি হাতড়াচ্ছি ইভের শীতল শরীর
স্পর্শ করতে চাইছি অনুরণ বাইরে সভ্যতার ধ্বংসাশেষ।
একগুচ্ছ অন্ধকার আমার প্রিয় ইভের মুখে চোখে ছেটানো আতংক
গড়িয়ে নামছে কয়েক ফোঁটা জল।
আমি অন্ধ ,আমি পাগল ইভের গভীরতা খুঁজে চলা কোনো একলা বাঁচা
আমার কলমে ইভের পাগলামি

 আমি ঈশ্বর বুঝি নি ,বুঝি নি অনুমোদন
সোজা ছুটে চলেছি সভ্যতার জন্ম গুহায় ইভের খোঁজে।
ইভের হাতে বিষফল ,আমার হাতেও
ঈশ্বরের অনুমোদন ছাড়া প্রেম হয়না নাকি,ঈশ্বর হাসছেন।
আমি আদম সভ্যতার পিতা ,ইভের সাথে মৃত্যুমুখী
সভ্যতার আনুকূল্যে নিজস্ব জড়িয়ে থাকায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...