Friday, June 16, 2017

সমুদ্র স্নান

সমুদ্র স্নান
............ ঋষি
====================================
ছোট করে ভাবলে এক গ্লাস জল
আমি দেখছি সমুদ্রের নোনতা জলে রাখা আর মাখামাখি।
স্নান সেরে সদ্য উৎসাহী কোনো যুবকের মতো
তোর লেপটে থাকা ঘামে আমার অনুসন্ধিৎ চোখ।
ধুস চোখ বন্ধ করছি
এখন যেন সব মনে হচ্ছে তুই সমুদ্র  স্নানের অন্য কবিতা।

সমুদ্রে দেখার কি আছে ?
অন্ধ সময় জানে ফেনিয়ে ওঠা দূরত্বের দিক্চক্রবালে সূর্যের ধাঁধানো আলো।
হানিমুনে আসা সেই যুবক এখন মদের গ্লাসে চুবিয়ে রেখেছে নিজের বৌকে
অথচ তুই বলছিস ড্রিম হাউস ,,কাঁচের ঘর আর কত বই।
এই সব দার্শনিক কথাবার্তা মূলমন্ত্র
মাঝে মাঝে এই সব এপিটাফে এক গ্লাস অন্ধকার ঢেলে দিতে ইচ্ছে করে।
এখন সেই হোটেলের দেওয়ালের বাইরে ঘুরতে থাকা পৃথিবী জানে
সেই যুবক কেন নেশায় ?
আর কেন বা তুই মেঘলা বেলায় নিজের ড্রিম হাউসে বই পড়ছিস?
আমাকে প্রশ্ন করছে সমুদ্র
মানুষ কেন সমুদ্রে আসে ? কেউ কি গভীর হয়ে ওঠে ?
অথচ গভীর হওয়া মানে তো বিপন্ন বোধ কোনো লুপ্তপ্রায় ইতিহাস।

ছোট করে ভাবলে এক গ্লাস জল
আমি দেখছি সমুদ্রের ফেনিল ঢেউ মানুষকে একা করছে।
একটা পাঁচ বছরের মেয়ে সমুদ্রের বালিতে পাখি বানাচ্ছিল
ওড়বার খোঁজ।
এক আকাশ সমুদ্রর পাড়ে লেগে থাকা সীমানা সকলের মুক্তি
আর আমার কবিতা সমুদ্র স্নানের পর।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...