Friday, June 2, 2017

গন্তব্য

গন্তব্য
.......... ঋষি
===================================================
মাঝে মাঝে বেঁচে আছি তা ভুলে যাই
সামনের সিঁড়ি বেয়ে যে রাস্তাটা ক্রমশ আলোতে উঠে গেছে।
সেদিকে তাকিয়ে থাকি আনমনে।
আয়নায় চিনতে না  পারা লোকটার মাথায় অনেকগুলো পাকা চুল।
না কাটা দাঁড়ি
কেমন একটা অদ্ভুত সময়ের সাময়িকী পোস্টার হৃদয়ের দেওয়ালে।

হাত বাড়িয়ে ছুঁতে যাই ,পাই না
দুহাতের বেড়ে বাঁধতে যাই ,পাই না।
শুধু  স্পর্শের আঙিনায় জীবন যেন সুরজকা সাতমা ঘোড়া।
চারিপাশে কত আলো
আমি একলা দাঁড়িয়ে দেখি হাতের আঙ্গুলগুলো গলে অনেকটা স্পর্শ ঝরে পড়ছে।

আমার বুকের জঙ্গলে যে খিদে
তাকে আমি স্বপ্নে জড়িয়ে ধরতে দেখি আমার প্রিয় নারীকে।
থুথুতে লাগানো শৈশব ,হারাতে থাকা যুবকের বুকে দাউ দাউ মৃত স্তূপ
অজস্র কান্না ,বাঁধ ভেঙে যায়।
এই শহরের অচেনা আমাকে আমি একলা পথ হাঁটতে দেখি
শুধু চলন্তিকা তখন সেই বাঁধ ভাঙা ঢেউ।

মাঝে মাঝে বেঁচে আছি তা ভুলে যাই
ঘুমের ঘোরে দেখতে পাই একটা শহর ক্রমশ জনশূন্য।
সেই জনশূন্য শহরে রাস্তার পাশে জ্বলতে থাকা বাতিস্তম্ভগুলো জ্বলছে আর নিভছে
মনে হয় একবার জীবন আর তারপরে মৃত্যু।
একজন অচেনা মানুষ হেঁটে আসছে সেই রাস্তার মাঝখান দিয়ে
তার কোনো ছায়া নেই ,নেই কোনো গন্তব্য।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...