Wednesday, June 21, 2017

এই তো জীবন

এই তো জীবন
.......... ঋষি
==========================================
অনবদ্য ছুঁয়ে যায় আমায়
বাড়ির ভাঙা দেওয়ালে জমতে থাকা শেওলার ফাঁকে
আমি জীবন দেখি।
জীবন দেখি শ্মশানের পড়া ছাইতে জমতে থাকা সিগারেটের নিকোটিনে
কোনো অজানা মৃত শব
কিন্তু জীবিত সবাই জীবন আর জীবনের পর্যায়ে।

ভীমসেনজোসির কণ্ঠে ধ্রপদী তাল
কিংবা সমুদ্রের নিঃশব্দ পদচরনে আমার স্পর্শরা ভিজে যায়।
মনের ভিতর সংক্রান্তি ঢিল বাঁধে
সবুজ জঙ্গলের ছায়ায় সেই কাঠবেড়ালী পেয়ারা খায়।
এই তো জীবন
নিত্য তোমার সাথে বাসা বাঁধা মনের সংগ্রাম।
নিত্য তোমাকে ছুঁয়ে বাঁচা কল্পনায়
একটা ঘামের গন্ধ আকাশে বাতাসে।
তোমার নোনতা ঠোঁট আমার সিগারেট পোড়া নিকোটিনে
পুড়ে চলে একের পর এক তোমার কবিতায়
এই  তো  জীবন।

অনবদ্য ছুঁয়ে যায় আমায়
স্পর্শ করে কাঠ ফাঁটানো গ্রীষ্মের তৃষ্ণা কিংবা তুমি আদুল গায়ে।
আমি জীবন দেখি
বৃষ্টিতে ভিজছো কিংবা হয়তো সাওয়ারের জলে।
গড়িয়ে নামা সাবানের ফেনা আকাশের গায়ে
তখন বাসা বাঁধা মেঘ আমাকে ভেজায়।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...