Wednesday, June 14, 2017

এই সমুদ্র


এই সমুদ্র
............... ঋষি
=================================================
সমুদ্র কিছু নিয়ে যায় না কোনোদিন
শুধু নিয়ে গিয়ে ফেলে যায় পুরোনো ব্যাকরণ মেনে।
পৃথিবী নাকি ঘুরছে এই সময়
আমি দাঁড়িয়ে  হাত ধরে আমার বংশ।
জোয়ার ,ভাটা একটা জীবন সমুদ্রের মতো বিশাল অনাবিল শিক্ষা
পুরোনো জোয়ার আমার হাত ধরে আমার বংশ।

.
সামনে সমুদ্র দাঁড়িয়ে
জমে থাকা  কত শত দুপুরের স্নান,কত শোক ,কত আনন্দ।
ঢেউর পর ঢেউ ছুঁয়ে থাকা জীবন নিত্য কলরব
প্রেয়সীর অনুনয়ে ছুঁয়ে থাকা চোখ ধীর সঙ্গমে নদী কত  অভিমান।
সব বলে সব তোলা থাকে
জীবন নাকি সমুদ্রের ছোট মিনি সংস্করণ।

.
সময় আর সময়ের পর এই বিশাল সমুদ্র
আমাকে ডাকে ,আমার হাত ধরে আমার বংশ।
আজ থেকে পেরিয়ে শত বর্ষ পরে এই দুপুর
ঠিক ছুঁয়ে যাবে একই ,শুধু বংশ থেকে আরো বংশে।
.
সমুদ্রে কিছু নিয়ে যায় নি কোনোদিন
শুধু নিয়ে গিয়ে ছুঁয়ে গেছে পায়ের পাতায় ছোট ছোট অবিকল আনন্দ।
জীবন নাকি  জীবিতের শব্দমুখর গল্প
লেখা আছে যুগান্তরের কাব্যে সময় অবয়ব।
শুধু ঝাঁপিয়ে পড়া ঢেউ এই বুকে ,সূর্যের শেষ কিরণে সাথে প্রেম
আমার হাত ধরে আমার বংশ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...