Tuesday, June 27, 2017

বৃষ্টির জমা জল

বৃষ্টির জমা জল
............ ঋষি
=====================================================
এই মাত্র ফিরে আসা
নিজের ভিতর তোমাকে খোঁজা কতটা ,এ কথার সাক্ষী শহর জানে।
মন ভেজা কোনো বৃষ্টি দিনে আমার কবিতার পাতায়
চলন্তিকা অভিমানী ফুরিয়ে যাওয়ার কথা।
পাগলী একা তো ফুরোনো যায় না মন তো সাথে থাকে
আরে মনের ঘরে সিঁদ কাটা বৃষ্টির জমা জল ,,,কি করবি ?

সকাল সকাল নিয়মিত ট্রাফিক স্যিগনালে দাঁড়িয়ে
জীবন জেব্রাক্রসিং খোঁজে ,ঝুঁকিহীন পারাপার।
আমরা সকলে জেব্রা ক্রসিংয়ে দাঁড়িয়ে খুঁজে চলি নিজের নিজেকে অন্যের আদরে
স্বভাব আর অভাবে বেড়ে চলা প্রটোকলে আমি তুমি শুধু সভ্য নাগরিক।
বারান্দায় ঝোলানো আমার ম্যানিপ্ল্যান্ট গাছটা নিয়মিত
তৃষ্ণায় ভোগে ,,, সত্যি বেঁচে থাকাটা একটা তৃষ্ণা।
তোমার  চোখের অন্ধকার কালিতে চলন্তিকা আমার নিকোটিন ঠোঁটের স্পর্শ
তোমার অন্তর গহ্বরে চলন্তিকা আমার বাস।
শান্তিনিকেতনের শেষ কটা দিন একটা উৎসব আমার কাছে
শান্তির তৃষ্ণায় বেঁচে থাকা আমার আকাশে একটা আয়না রাখা।
আর সেই আয়না শুধু তোমার  ,সে আয়নার রং নীল স্বপ্নের মতো
কোনো অনধিকার অভ্যেস তোমাকে বদলানো যায় না।
পাগলী ফুরিয়ে যাওয়াটা খুব সহজ সময়ে
কিন্তু একবার আমায় নিয়ে মরতে পারবে ?

এই মাত্র ফিরে আসা
তোমার শেষ দুদিনের যাপনের মেঘে অভিমান খোঁজা ,সবটাই আমার প্রাপ্য।
কারণ নিতান্ত আমার কিছু সাক্ষী সেখানে রাখা
মন ভেজা কোনো বৃষ্টি আঁচলে লুকোনো কিছু প্রশ্রয় শুধু আমার সেখানে।
তোমার আঙ্গুল গলে দু এক ফোঁটা বৃষ্টির জল ,,,, তৃষ্ণা
চলন্তিকা ফুরোনোর আগে শেষ লেখাটা তোমাকে  মানায় না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...