Wednesday, June 21, 2017

আগুনের পরশমনি


আগুনের পরশমনি
............. ঋষি
=============================================
তোকে লুকিয়ে দেখাটা আমার একটা অভ্যেস
আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে।
তোর সাথে কথা বলাটা আমার একটা অভ্যেস
অভ্যেস জীবনের পূর্ণতার খোঁজে নিজেকে মেঘলা করে ভাবতে।
তোর বৃষ্টি বেলায় একটা আদরের চিঠি  অসমাপ্ত ছিল
অসমাপ্ত  শব্দটা একটা অসমাপিকা ক্রিয়া যার রং ঝাঁঝাঁলো ।

বেশ কিছুদিন কথা বলা হয় নি তোর সাথে
তোর অভিমানী ঠোঁট হয়তো আরো আঙুরলতায় আরো জমকালো।
জানি তোর ওখানে যখন তখন বৃষ্টি
জানি বৃষ্টি হলে আকাশের মুখভার আর মেঘের রং কালো।
আজকাল আমার শহরেও বৃষ্টি আসে
তুই আনমনে তোর হলুদসবুজ মেজাজে আমাকে ভিজিয়ে যাস।
আজকাল আমার শহরে মুখ ভার
তোর কথা ভাবলে আমার কেন জানি ডুবতে ইচ্ছে হয়।
ডুবতে ইচ্ছে হয় নিজের ভিতর
ডুবতে ইচ্ছে হয় কম্পিউটারের স্কিনে দেখা তোর ফটোতে।
আর তারপর এলেমেলো ঝড়
গাছ ভাঙে ,উড়ে যায় শুকনো পাতা আর আমি ভাবনায়।

তোকে লুকিয়ে দেখাটা আমার একটা অভ্যেস
 এ জীবন পুণ্য কর দহন-দানে।
সত্যি তো পুড়ে চলেছি আজ বহুদিন তোর কল্পনায় ,তোর দহনে
একটা অভ্যেস আমার কবিতার শব্দরা শুধু তোকে চায়।
তোকে বৃষ্টি বেলায় এলোমেলো এই চিঠিটা পাঠানো হলো না
শুধু কবিতায় রেখে গেলাম  আগুনের পরশমনি।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...