Thursday, June 29, 2017

তোমার বাড়ানো হাত ,,আমার একলা দিনে বৃষ্টি হয়ে আসে ,,,,,,,


তোমার বাড়ানো হাত ,,আমার একলা দিনে বৃষ্টি হয়ে আসে ,,,,,,,
.
অনেকটা  স্বপ্নের মতো ছিল
বাইরে শুরু হওয়া বৃষ্টিতে ভিজে যাওয়া অবধারিত উৎকণ্ঠা।
মেঘ নাকি বৃষ্টি হয়ে অফিস ফেরত আসে
কিংবা আসে অসময়ের মনের কোনে দাঁড়িয়ে থাকা বারান্দায় যখন শুধু আলো।
আমি বিকেলের গল্প বলছি ,কিংবা আবোলতাবোল কবিতা
আর তুমি তখন বারান্দায় দাঁড়িয়ে বৃষ্টি  দেখছো।
বাড়িয়ে দিচ্ছো হাত
........................শুধু স্বপ্নে আমি যাকে চিনি।
.
আজ কাল পরশুর গল্পগুলো থাক আজ
আজ বিকেল থেকে মুখভার গল্পগুলো শুধু তোমার আমার।
আচ্ছা, আমি থাকতেও আজকাল তোমার মন খারাপ হয় কেন?
উত্তর একটা আছে ,,দূরত্ব।
আচ্ছা দূরত্বকে তো সরিয়ে রাখা যায় যখন আমি তোমার কাছে
তোমার শ্যামলা দশ আঙুলে
আমার দশ কিসিমের সুখের চাবি তুমি তো জানো।
আমাদের প্রথম আবরণ আর নিরাভরণ কিসসা  তোমাকে বললে তুমি মুখ ঢাকবে
সেই বৃষ্টি বেলা তুমি স্পর্শ করবে বারান্দা থেকে দাঁড়িয়ে
এটা কি শুধু দুঃখের কবিতা। .......আর সুখ।
.
ক্রমাগত শব্দরা যখন তোমাকে স্পর্শ করে
আমি তখন শ্রমিক হয়ে পাথর ভেঙে গড়তে  থাকি  কল্পনায় শুধু তোমায়।
আমার ম্লান কবিতার মোমের  আদর  জ্বালিয়ে ভাবি
এইবারে ঠিক একটা ম্যাজিক ঘটে যাবে আমাদের প্রথম দিনের মতো কোনো উচ্ছলতায়।
‘সব ঠিক আছে, সব ঠিক আগের মতো’ এ সান্ত্বনা দিতে দিতে
তুমি আমাকে ঘুম পাড়িয়ে দাও , রুপোর কাঠি ,সোনার কাঠি ,ব্যাঙ্গমা ,ব্যাঙ্গমী।
সব ভ্যানিশ ,,রূপকথারা সব ভ্যানিস ,,,,তুমি রাজকন্যা
চাঁদের বালিশ ফেটে গিয়ে জ্যোৎস্নার তুলরা সব আকাশের তারায় ,,পক্ষীরাজ।
যায় ঘুম যায় ,,আয় ঘুম ভেঙে যায় ,,,,,কোথায় তুমি  ?

.
অনেকটা  স্বপ্নের মতো ছিল
বুকমোচড়ানো সুন্দর তোমার চোখের কাজল ,,,,,,, ‘চুপ’।
সময় নাকি কবিতা হয়ে বৃষ্টি ভিজে আসে
আর আমি অফিস ফেরৎ শহরের রাস্তায় এক হাঁটু বোবা জলে।
ক্রমাগত অদ্ভুত গোপন এক বিপ্লবের মতো ভিতরে ভিতরে পাল্টে যাচ্ছ তুমি
বিরক্তি ,,বৃষ্টি ভেজা কাক ,,কাদা মাটি ,,আর সময়।
মুগ্ধতা একদিন মরে যায় জানি তবে নিয়মিত বৃষ্টি তোমার বাড়ানো হাত
আমার একলা দিনে    ,,,,, ক্ষতের দগদগে মিষ্টি আদর।
.

.
........ ঋষি 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...