Thursday, June 22, 2017

খুব কাছ থেকে

খুব কাছ থেকে
......... ঋষি
=============================================
তোর ভিজে ঠোঁটে নিমন্ত্রনে
কোনো সকালের শেষ লোকালে আমি আরোহী।
একের পর এক ফেরিওয়ালা ,,চা ,,কফি ,,সিঙ্গারা ,,জীবন
আমার চোখ জানলার বাইরে।
একের পর এক সরতে থাকা  দূরত্বরা জানে
তোর সাথে একলা গভীরে থাকার মানে।

তোর বুকের পাহাড়ে আমি  আকাশের চাঁদ বুনেছিলাম
পাহাড়ের ঢাল বেয়ে নেমে দু ,চার পা হাঁটলে প্রাচীন উত্তাপ।
সকলে মরুভূমিতে যায় গভীর তৃষ্ণায়
অথচ আমি ঠোঁট ঘষি তোর গভীর বুকে আশ্রয়ের আশায়।
ভুলে গেছিলাম আমি আরোহী
পাশের কামড়ায় বাচ্চাটা চিৎকার করে উঠলো আমার ঘোর ভাঙলো।
হিসেবে মতো সময় এগোচ্ছে,টিটি এলেন
কে যেন পাশ দিয়ে যাওয়ার সময় বললেন বাথরুমটা কি নোংরা।
আমার আবার জানলার বাইরে চোখ
দূরত্ব কমছে তোর আমার শুধু মাঝে এই ইস্পাতের লাইন।
যুগান্তরে চলে গেছে দূরত্বের ভূমিকায়
আমার গন্তব্যে ট্রেনটা থামলো।


তোর ঠোঁটের নিমন্ত্রণ
তোর পাগল করা চোখের পাতায় লুকোনো কাজলের রেখা।
একলা স্টেশনে দাঁড়িয়ে আমি চেয়ে আছি তোর নাভি গর্ভে
মাঝে মাঝে তোকে ভাবলে পাগল পাগল লাগে।
পাশ দিয়ে চলে যাচ্ছে জনস্রোত , কত অজানা মানুষ ,কত অজানা জীবন
আমি তোকে চিনলাম খুব কাছ থেকে ,তোর চুলের গন্ধে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...