Saturday, November 23, 2013

rishi026@gmail.com


### " গন্ডারের চামড়া " ###
লেখক : ঋষি
***************************************
আমার উচ্চতার থেকে আমি উঁচুতে উঠে দেখেছি
একলিঙ্গ গন্ডারের চামড়ায়
অতিদির্ঘ্য বর্শার প্রচেষ্টা পারাপার।

আমি স্বপ্নের ধার ঘেঁসে হেঁটে দেখেছি
স্বপ্নের আনন্দে হারাবার অনিদ্রা।

এমনি তো একমাত্র শেষ রাত্রিরের আশায়
আমি দাঁড়িয়ে থেকেছি কতবার
বাঁশ বনের উপর ফালি চাঁদ।
পেটের  ভিতরে দুচারটে অক্ষরের লেনদেন
কিছু পাই নি।
শুধু অপেক্ষায় থেকেছি।

নীলনদের জোয়ারে আকন্ঠ ডুবে থেকে
স্বপ্নের চাঁদে মিশরের ফ্যারাও।
আমি দেখেছি
কিন্তু রৌদ্রের চাদরে চোখের পাতায়
মিথ্যা হয়ে গেছি
বারবার শুধু হারিয়ে ফেলেছি নিজেকে।

আমি জীবনের উষ্ণতায় প্রেম পুড়িয়েছি
কিন্তু প্রেমের আগুনে নিজেই পুড়েছি।

আমার উচ্চতার থেকে ওপরে ওঠার প্রচেষ্টায়
কতবার যুদ্ধ করেছি নিজের সাথে ,
কিন্তু গন্ডারের চামড়া বদলাতে পারি নি।
*******************************************

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...