Saturday, November 23, 2013

RISHI026@GMAIL.COM


## " প্রশ্নগুলো " ##
লেখক : ঋষি
*************************************
কখন যেন ঝরা পাতার অর্থ বুঝতে লেগেছি
কখন যেন বদলানো সম্পর্কের মানে গুলো পরিষ্কার ।
আকাশের এপারে যদি রৌদ্র থাকে
ওপারে রাত্রি হয় আমি আজ জানি।
জানি ফেলে আসা সময়ের আর্তনাদ।

জানি ভৌগলিক দূরত্বে থাকা অন্তর হৃদয়ের
চাপা কান্নার লুকোনো ঢোঁক গেলা  কেমন হয়।
কেমন হয় নিস্তব্ধ শীতল মৃত্যুর মানে।

আসলে সবকিছু কেমন বদলে যায়
বদলে যায় সময়ের মানে।
বেঁচে থাকার অদ্ভুত জীবনের সপ্তসুর
বদলে যাওয়া সময়ের বদলানো মুখগুলো
আমি চিনি আগুনের স্পর্শে সুখ।

আমি বুঝি স্বপ্নের সুখী গৃহকোণ
একটা পাখির বাসায় আমি তুমি আর প্রেম।
আমি বুঝি নতুন করে পাওয়ার মানে
অন্তর গৃহের অনন্ত শব্দগুলো
আমি হাড়ে হাড়ে  বুঝি বেঁচে থাকা শব্দটাকে।

বুঝি জীবনের ছেঁড়া তারের মূল্য
অমূল্য কিছু স্মৃতির চারদেওয়ালে একলা থাকা
আর ফেলে আসা অতীতের মানে।

তবু জানো আমি জানি না
কেন বদলে সময় আর সময়ের মুখ
জানি সম্পর্কের অন্তর্নিহিত রহর্ষ
আমরা বলি প্রেম
এই প্রেমের মানে আমি আজও জানি না
**************************************

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...