Sunday, August 2, 2015

চুপচাপ যন্ত্রণা

চুপচাপ যন্ত্রণা
.............. ঋষি
==================================================
দুহাতে করে জীবন আর মৃত্যু নিয়ে
ছুটে আসছে নোনতা হাওয়া।
আর কিছুক্ষণ
তারপর চারিদিকে অসংখ্য অন্ধকার ভয়ার্ত  মুখ।
এমন অন্ধকার আগে দেখি নি
সর্বত্র বাতায়ন  একটা ফিসফিসে  স্তব্ধতা।

অন্ধকার ফিরে আসার আগে
তুমি খুব দ্রুত ফিরতে চাইছো আমার শহরে।
তোমার সংযম ,তোমার যোনিত্বের গন্ধ পাচ্ছে মাতাল অন্ধকার
জড়িয়ে ধরতে চাইছে তোমায়।
তুমি দৌড়চ্ছ ,প্রানপনে জীবনের আগে
তুমি পালাতে চাইছো সময়ের প্রকোপে তৈরী দিনের আলোকে পিছনে রেখে।
কে অন্ধকার
তুমি না আমি।
কে জীবন
তুমি না আমি।
তুমি ঠোঁটের উপর আঙ্গুল রাখছো ,চুপ চুপ
শুনে ফেলবে সময় ,.
আমার কোমরে গোঁজা একটা সাইলেন্স রিভলবার ,সাথে দুটো বুলেট
প্রশ্ন কর কার ?
একটা তোমার ,একটা আমার।

একটা সমুদ্রের মতন অন্ধকার চাদর তোমার রাস্তা আটকালো
তুমি আবার পালাচ্ছ পিছনে।
হোঁচট খেয়ে রাস্তায় পড়ে যেতেই
তোমার বুকের উপর চরে বসলো অন্ধকার।
তোমার ছায়াটাকে দেওয়ালে ঠেসে ধরে ,হাত দুটো ওপরে
আমার বুকের কাছে ,আমার গলার কাছে ,নিশ্বাস বন্ধ। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...