Thursday, August 6, 2015

জীবন ও আমি

জীবন ও আমি
.................. ঋষি
==========================================
এ জন্মের সমস্ত যন্ত্রণা বেঁচে দেবো মৃত্যুর কাছে
বিনিময়ে চেয়ে নেবো একটা মৃত্যুহীন দিন।
তিলে তিলে সরে আসা মৃত্যুকে
আমি প্রতিবিম্বের ওপারে রেখে চলে আসবো স্বর্গে।
ঈশ্বর আমার বন্ধু
তপ্সরীরা  আমার প্রেমিকা।

ক্রমশ সরতে থাকা ঈশান কোনে সিঁদুরের মুখটা আমার যন্ত্রণা
আমি ভুলতে পারছি নি।
খোলা জানলার ওপারে গড়িয়ে চলা রাস্তা
ঈশ্বর একলা দাঁড়িয়ে চোখ বন্ধ।
আমার মতন
তবু ধ্যানে ,জ্ঞানে জর্জরিত আমি মৃত্যুর সাথে।
আমি মরতে চাই না
প্লিস একটা জীবন তোমার সাথে চিরকাল।
আমার চারপাশের ব্যারিকেটে মুহুর্তগুলো বড় সুন্দর
এখানে দাড়ি ,কমা ,যতি চিন্হ সবই আছে।
অথচ প্রশ্ন চিন্হকে আমার বড় ভয়
প্রশ্ন চিন্হকে আমি চাই না ,কখনো না।

এ জন্মের সমস্ত যন্ত্রণা হা ঈশ্বর  তুমি নিও
বদলে আমাকে দিও জাতিস্মর জন্ম।
সত্যি ও স্বপ্নহীন
তিলে তিলে এগিয়ে আসা মৃত্যুকে আমার বড় ভয়।
ভয় আমার বেঁচে থাকার ইচ্ছার কবরে
একসাথে জীবন ও আমি।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...