Thursday, August 27, 2015

শুকনো পাতা

শুকনো পাতা
................... ঋষি
=============================================
একটা সবুজ পাতার হাসিকে নিজের করেছিলাম
অবাক হয়ে দেখেছিলাম গাছের প্রতি  ফাঁকে জমা হওয়া অভিমানগুলো।
আমি কখনো আদর করিনি তাকে
শুধু যখন একলা বারান্দায় কোনো কবিতার মতন।
সে আসে
অদ্ভূত সুন্দর একটা গন্ধ আসে নাকে।

আমি কখনো ছুঁয়ে দেখিনি তাকে
আমার কলম ছুঁয়ে  অবিরত চুম্বন সবুজ ক্লোরফর্মিয় রিয়াকসানে।
বুকের রান্নাঘরে তাপ চুল্লি জুড়ে একটা ওম
 অদ্ভূত ঘামের গন্ধ ,তার তাপে পোড়া লালচে আভা।
রান্না হচ্ছে ,পুড়ছি আমি
আজ থেকে সহস্র যুগ ধরে সেই স্নেহময়ী নারী।
বুকের সিঁড়ি বেয়ে টপ ফ্লোরে
সোজা রাস্তার রেলিঙে দাঁড়িয়ে আমি।
আমি দেখি ,,,,
শুধু দেখতে থাকি তাকে।

একটা সবুজ পাতার হাসিকে নিজের করেছি
সকালে ঘুম থেকে উঠে আবার ঘুমিয়েছি অদ্ভূত মোহে।
কিন্তু কখনো কাছে ডাকিনি তাকে
নিজের অভিমানগুলো গ্রীষ্মের রৌদ্রে ছায়ায় দেখেছি।
নিজের তৃষ্ণাগুলো বুকের ভিতর শুকিয়ে রেখেছি
শুকনো পাতার মতন।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...