Sunday, August 9, 2015

তোকে শুনলেই

তোকে শুনলেই
.................... ঋষি
=================================
গরম শুনলেই
আমার চোখের পাতাই বৃষ্টি ভারী।
আর সে গরম যদি শরীরে হয়
তবে থার্মমিটার, সেলসিয়াস ,ফারেন হাইট
ধুস ভালো লাগে না খালি।

শীত শুনলেই ,আমি আগুন খুঁজতে থাকি
আর আগুনের ফাঁকে তোর ঠোঁট।
শিখা জ্বলতে থাকে
বুকের ভিতর পুড়তে থাকে ক্রমাগত জ্বালা।
সারা শরীরে
একটা জ্বরের দিন ,তারপর একলা রাত।

আমি আগুন দেখলেই
আগুন থেকে ছিটকে আসে ফুলকি।
টুকরো টুকরো আগুনে পুড়তে থাকি আমি
পুড়ে ছাই।
সে ছাই  যদি একলা থাকে থাকুক
তোর কেন বল আবার ঘুম ভাঙ্গাতে যাই।

বিন্দু বিন্দু চুঁয়ে পড়ে ,গড়িয়ে নামে
চোখের পাতা ভারী ,চোখের বালি।
মাইলের পর মাইল চলতে থাকি বালির দেশে
আলো জ্বলে ,জলের গর্ভে প্রাণ
শুধু একমাত্র আমি বুঝি খালি। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...