Tuesday, August 18, 2015

আমি আমার শব্দরা

আমি আমার শব্দরা
................. ঋষি
===================================================
ঠিক জেনেছো তুমি আমার নামে
আমার শব্দের সাথে সহবাস সারাক্ষণ।
যখন আমার শহরে কোনো প্রতিবাদ হয়
তখন আমার শব্দরা প্রতিবাদী মোমবাতি আগুন।
যখন এখানে মেঘলা বৃষ্টি হয়
তখন আমার শব্দদের মনখারাপ আমার মতন।

হেসো না তুমি জীবন
তুমি ঠিক জানো আমার শব্দরা আমাকে বাঁচিয়ে রাখে পাতায় পাতায়।
না হলে এই জীবনে কে কার
না হলে এই জীবনে বেঁচে থাকা নিজের সাথে রক্তচোষা পরজীবীর মতন।
সময়ের যন্ত্রণা
সময়ের বেঁচে থাকা ,সত্যি জীবনের সাথে।
বারংবার মুখোমুখি রক্তাক্ত আমি কুরুক্ষেত্রে একলা অভিমুন্য
সারা শরীর বেয়ে অসংখ্য রক্ত স্রোত।
ভিতরে বাইরে বেঁচে থাকা এই অনুরণন
আমার প্রথম আলো আমার শব্দরা সাদা পাতায়।

ঠিক জেনেছো জীবন ,আমি হয়তো জীবিত
তোমার সাথে ,তোমাকে ভালোবেসে ,তোমার গভীরে।
আমার ইচ্ছেগুলো শব্দ বৃষ্টি সাদা পাতায়
ফোঁটা ,ফোঁটা রক্ত যেখানে জীবন।
সেখানে আমার কবিতা আমার কাছে জীবন্ত তুমি
শব্দরা প্রেমের স্নেহশীল জড়ানো মায়া ।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...