Sunday, August 9, 2015

ঈশ্বরের প্রলাপ

ঈশ্বরের প্রলাপ
.............. ঋষি
================================================
সবাই শিখে নেয়
আমি ও শিখে নিয়েছি অনেকটা বাঁচতে।
বল্লম চালাতে ,জানোয়ার শিকার করতে  ,স্বীকার করতে সত্যিকে
এ ফোঁড় ও ফোঁড় করেছি রাত।
সময় সেলাই করেছি  ,সেলাই করেছি সমস্ত পাওনাকে
নিজের আত্মার সাথে তোকে রেখেছি ঈশ্বরের মতন।

জানি প্রেম এখনো মরে নি
প্রেম কোনদিন মরবে না ,এ বুকে অনন্ত প্রদীপের সলতে।
জ্বলতে থাকবে ,আলো দেবে
কিন্তু পুড়ে যাওয়ার গল্পটা সিগারেটের মতন আত্মকেন্দ্রিক
ফিল্টার অবধি পুড়বে ,পোড়াবে হৃদয়।

হয়তো ইচ্ছে করে রেখে যাব স্মৃতি
আগুনের খোঁজে পাথর ঘষতে ঘষতে ,পোড়া  মাংস খাবো।
বৃষ্টির খোঁজে ঝাঁপিয়ে পরবো তোর বুকে
দশতলার বিল্ডিং এর ওপর দিয়ে।
তুই দেখবি একটা পালক নামছে ,পাখির পালক
তোর বুকের মাঝে ,খুব কাছে
যেখানে শুধু আমি, আমার গন্ধ।

জানি প্রেম এখনো মরে নি এই বিশ্বে
প্রেম চিরকালীন একটা স্পর্শ সুখ বুকের খাঁজে আটকানো আত্মা।
সমস্ত ক্ষণ, প্রতি মুহুর্তে যা ছুঁয়ে থাকে
কিন্তু দ্রবীভূত নিঃশ্বাসে আজকাল কিছু বিষ বাস করে
সময় সে যে আমার নয় ।

আদিম পৃথিবীর আদলে সভ্যতার জড়ভরতে
আমি চেনাকেও চেনার নকল করি।
বল্লম চালাই ঠিক জানোয়ার শিকার করতে  ,স্বীকার করতে সত্যিকে
স্বীকার করি রাত্রিকে।
তবে একলা থাকতে আমার ভীষণ ভয়
ভয় এই আত্মাই ঈশ্বরের পথচলাকে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...