Wednesday, August 26, 2015

সানগ্লাস চোখে

সানগ্লাস চোখে
.............. ঋষি
===============================================

নিজেকে ইতিহাস ভেবেছো
 কুতুব মিনার ,তাজমহল এসব  তো ভারতবর্ষ হলো।
ব্যাবিলনের মিনার ,সিটি অফ লিবার্টি ,নীলনদ ,পিরামিড
কি ভেবেছো  নিজেকে।
জানলার দিকে তাকাবে ,বাইরে তখন নোনতা হাওয়া  বৃষ্টি দিন
সানগ্লাস চোখে নিজেকে ঢাকবে
ইতিহাস হবে ,অমর ইতিহাস ,অমর সৃষ্টি।

আমি আকাশের দিকে তাকিয়ে থাকি
তুমিও তাকাও এই আকাশের দিকে  আরো  গভীরে।
আমিও জানলার বাইরে শহর দেখি পরম মমতায়
তুমিও সেই শহরে শুয়ে থাকো  ইট  ,কাঠ ,পাথরে।
ঘুম ভেঙ্গে যায় ,চোখে  ঘুম আসে না
সারা শহর জুড়ে চারিপাশে গাড়ির শব্দ ,কালো ধোঁয়া।
সার দেওয়া ইতিহাসে শহরের দর্পনে
আমি আকাশ খুঁজে পাই না।
সেই আকাশটাকে
যেটা হয়তোবা  কোনদিন  আমাদের ছিল।

নিজেকে কি ভেবেছো  তুমি
সারি দেওয়া পৃথবীর  হাজার শব্দের মিছিলে তুমি মৃত।
তোমার শব  বয়ে নিয়ে যাবে কোনো কিংবদন্তি যন্ত্রণা
আর আমি দেখবো ,আমি হাসবো ,আমি বাঁচবো।
শোনো  এই পৃথিবীতে প্রত্যেকে বেঁচে থাকে
যেমন বেঁচে থাকে সময় মরে যাওয়ার পরে।
অথচ সানগ্লাস চোখে দিয়ে আজ অবধি
আমি কাউকে মরতে দেখি নি। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...