Saturday, August 15, 2015

সাত কান্ড রামায়ন

সাত কান্ড রামায়ন
.............. ঋষি
========================================


মাঝে মাঝে আমার মতন কেউ চিত্কার করে
রাস্তার চারমাথার মোড়ে  দাঁড়িয়ে।
আমি নিজেকে দশমাথা রাবন ভাবি
আসলে ভিতরে যে একটা ফিউস কাটা মানুষ চিত্কার করে।
প্রানপন ফিরতে চাইছে মায়ের ভিতরে ,জন্মের ভিতরে
আবার একটা জন্মের জন্য।

অন্ধকার শাড়ি  গায়ে চাপিয়ে সময় দাঁড়িয়ে শরীরের মতন
রাস্তায় ছায়া  পরছে অতিকায় ল্যাম্পপোস্টের।
ধস্তাধস্তা সময়ের সাথে ,খুলতে চাইছে কালো শাড়ি
আবার নগ্ন দাঁড়াবে সময় রাস্তায়।
নিমগ্ন সময় ,একলা সময় ,বেশ্যা সময়
বাজারী হয়ে গেল।
আমি দাঁড়িয়ে দেখলাম চার মাথার মোড়ে
একটা কুকুর এক পা তুলে মুতে চলে গেল।
আমি দাঁড়িয়ে থাকলাম চারমাথার মোড়ে  রাবনের মতন
আমার দশমাথা দশ সুর
অথচ  সপ্তসুরের পৃথিবীতে  বড় বেমানান আমি।

মাঝে মাঝে আমার মতন কেউ কখনো ল্যাম্পপোস্ট হয়ে যায়
আমার চোখে লাগে আলো  আরো আলো।
চোখ ধাঁধিয়ে যায় ,সামনে দাঁড়িয়ে সময় ভীষণ  নগ্ন
অথচ রূপসী সময়ের  শরীরে বাজারী দাগ।
বনবাসী  রাম সাম্রাজ্য ফিরে পেল
কিন্তু আমি কেন  রামায়নে  মৃত।
  .

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...